সিরিয়ায় সম্ভাব্য মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা বিবেচনা করে ইউরোপীয় দেশগুলোর বিমান চলাচলের ব্যাপারে সতর্কতা জারি করেছে ইউরোপীয় বেসামরিক বিমান চলাচল সংস্থা। এটি বলেছে, আগামী ৭২ ঘণ্টা ইউরোপীয় বেসামরিক বিমান যেন পূর্ব ভূমধ্যসাগর অঞ্চলের আকাশসীমা এড়িয়ে চলে।

ইউরোপীয় বেসামরিক বিমান চলাচল সংস্থা মঙ্গলবার রাতে এক বিবৃতিতে বলেছে, কোনো বেসামরিক বিমান যেন আগামী ৭২ ঘণ্টার মধ্যে সিরিয়া ও পূর্ব ভূমধ্যসাগরের আকাশে না যায়।

সিরিয়ার দুমা এলাকায় কথিত রাসায়নিক হামলার জের ধরে আমেরিকা ও তার মিত্র দেশগুলো গত কয়েকদিন ধরে দামেস্কের বিরুদ্ধে সামরিক হামলা চালানোর হুমকি দিয়ে আসছে।

হোয়াইট হাউজ মঙ্গলবার বলেছে, সিরিয়ায় কথিত রাসায়নিক হামলার জবাব দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ল্যাতিন আমেরিকা সফর বাতিল করেছেন।
মিখাইল বোগদানোভ

অন্যদিকে রাশিয়া বলেছে, সিরিয়ার দুমায় কোনো রাসায়নিক হামলা হয়নি। এ ঘটনাকে ব্যবহার করে সিরিয়া সরকারের বিরুদ্ধে যেকোনো সামরিক পদক্ষেপ নেয়ার বিরুদ্ধেও পাশ্চাত্যের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে মস্কো।

রুশ প্রেসিডেন্টের সিরিয়ার বিষয়ক বিশেষ দূত মিখাইল বোগদানোভ মঙ্গলবার বলেছেন, সিরিয়ায় মার্কিন সামরিক হামলার পরিণতি হবে ভয়াবহ।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক একটি মার্কিন সূত্রের উদ্ধৃতি দিয়ে ইহুদিবাদী ইসরাইলের সংবাদ সূত্র আই-২৪ খবর দিয়েছে, সিরিয়ার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলার জন্য আমেরিকা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। ভূমধ্যসাগরে অবস্থিত মার্কিন যুদ্ধজাহাজ থেকে এ হামলা চালানো হবে বলে আভাস দিয়েছে আই-২৪।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য