‘স্টার ওয়ারস’ সিরিজের জনপ্রিয় চরিত্র হান সলোর তারুণ্যের গল্প নিয়ে সাজানো ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’র উদ্বোধনী প্রদর্শনী হতে যাচ্ছে কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরে। পালে দো ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামী ১৫ মে এটি দেখানো হবে প্রতিযোগিতা বিভাগের বাইরে।

হলিউডের বর্ষীয়ান অভিনেতা হ্যারিসন ফোর্ড তারকা হয়েছেন হান সলো চরিত্রের সুবাদেই। ১৯৭৭ সালে ‘স্টার ওয়ারস’ ছবিতে এই ভূমিকায় প্রথমবার অভিনয় করেন তিনি। এবার এই চরিত্রে দেখা যাবে মার্কিন তারকা আলডেন এরেনরাইককে। উডি অ্যালেনের ‘ব্লু জেসমিন’-এ ছিলেন তিনি।

‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ দর্শকদের নিয়ে যাবে চোরাকারবারি, দক্ষ বৈমানিক ও দুষ্টু স্বভাবের মানুষ হান সলোর তারুণ্যের দিনগুলোতে। এটি পরিচালনা করেছেন রন হাওয়ার্ড। তার বিখ্যাত দুটি ছবি হলো ‘অ্যাপোলো থার্টিন’ (১৯৯৫) ও অস্কারজয়ী ‘অ্যা বিউটিফুল মাইন্ড’ (২০০২)।

এতে আরও অভিনয় করেছেন উডি হ্যারেলসন (নো কান্ট্রি ফর ওল্ড মেন, ২০০৭), এমিলিয়া ক্লার্ক (টার্মিনেটর জেনিসিস, ২০১৫), ডোনাল্ড গ্লোভার (দ্য মার্শান, ২০১৫), থ্যান্ডি নিউটন (জেফারসন ইন প্যারিস, ১৯৯৫), ফিবি ওয়ালার-ব্রিজ (দ্য আয়রন লেডি, ২০১১), পল বেটানি (ডগভিল, ২০০৩), জুনাস সুটামো (স্টার ওয়ারস এইচ: দ্য লাস্ট জেডাই, ২০১৭)। পরিচালকসহ সব তারকাকেই কানের লালগালিচায় দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

কান উৎসবে সাধারণত বিশ্বের বিভিন্ন দেশের আর্ট-হাউস ঘরানার ছবিগুলোর প্রদর্শনী হয়ে থাকে। তবে ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ই এক্ষেত্রে ব্যতিক্রম নয়। ২০০২ সালে ‘স্টার ওয়ারস: এপিসোড টু-অ্যাটাক অব দ্য ক্লোনস’ আর ২০০৫ সালে ‘স্টার ওয়ারস: এপিসোড থ্রি-রিভেঞ্জ অব দ্য সিথ’ও প্রদর্শিত হয়েছে কানে।

অনেকেই জানে না, ১৯৭১ সালে কান উৎসবে অংশ নেওয়ার সময়ই ইউনাইটেড আর্টিস্টসের সিইও ডেভিড পিকারের সঙ্গে ‘স্টার ওয়ারস’ ছবি পরিচালনার বিষয়ে চুক্তি হয় জর্জ লুকাসের। ২০০৭ সালে এসে এই তথ্য জানিয়েছেন তিনি।

২০১৫ সালে ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’-এর মাধ্যমে এই সিরিজের নতুন অধ্যায় শুরু হয়। ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ তারই অংশ। ওয়াল্ট ডিজনি মোশন স্টুডিও পিকচার্সের পরিবেশনায় আগামী ২৩ মে ফ্রান্সে, ২৪ মে যুক্তরাজ্যে ও ২৫ মে বিশ্বব্যাপী মুক্তি পাবে ছবিটি।

‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ ছবির টিজার:

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য