সৌদি আরবের রাজধানী রিয়াদসহ বিভিন্ন শহরে ৩৫ বছরের অধিক সময় পরে ১৮ই এপ্রিল থেকে সিনেমা হলগুলিতে ছায়াছবি প্রদর্শিত হবে। এর ফলে দেশটির সিনেমা প্রেমীরা দীর্ঘ ৩৫বছর পর সিনেমা হলে গিয়ে ছবি দেখার সুযোগ পাবেন। গতকাল বুধবার সৌদি কর্তৃপক্ষ এ কথা জানান।

বিশ্বের সর্ববৃহৎ সিনেমা চেইন ‘এএমসি এন্টারটেইনমেন্ট’-কে ১৫টি শহরে সিনেমা প্রদর্শনের জন্য লাইসেন্স দেয়া হয়েছে। এই মার্কিন সিনেমা জায়ান্ট আগামী ৫ বছর সৌদি আরবের ৪০টি সিনেমা হলে সিনেমা প্রদর্শনের সুযোগ পাবেন।

সৌদি প্রিন্স মোহাম্মেদ বিন সালমান উদারীকরণের যে উদ্যোগ নিয়েছেন, তারই অংশ হিসেবে দেশটিতে প্রেক্ষাগৃহ উন্মুক্ত করে দেয়া হল। যুবরাজ মূলত বিনোদনমূলক কৌশল গ্রহণের মাধ্যমে অজনপ্রিয় ভর্তুকি হ্রাস পদক্ষেপে ভারসাম্য আনতে চাইছেন। যদিও এজন্য ধর্মীয় মৌলবাদীদের রোষানলে পড়তে হচ্ছে তাকে।

সৌদি আরবের প্রগতিশীল ক্রাউন প্রিন্স সালমান বিন আব্দুল্লাহর নির্দেশে ছবি প্রদর্শন ছাড়াও বেশ কিছু ক্ষেত্রে সংস্কারমূলক কিছু কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এরই মধ্যে ঘরোয়া কনসার্ট, ফুটবল মাঠে নারীর উপস্থিতি, কৌতুক অনুষ্ঠান ও নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়েছে।-রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য