বিরল (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বিরলে খাল খোনন প্রকল্পের আওতায় এলজিইডি’র তথ্যাবধানে প্রায় ৯ কিলেমিটার নোনা ও বোগলা খাল খনন সম্পুর্ণ।

সরেজমিনে গিয়ে জানা যায়, বিরল উপজেলার ৭নং বিজোড়া, বিরল পৌর সভা ও ১০ নং রাণীপুকুর ইউনিয়ন এলাকা দিয়ে বয়ে যাওয়া নোনা নদীর ভোরাট হয়ে যাওয়া নোনা খাল ও বোগলা খালে এলজিইডি’র বাস্তবায়নে ৬০লক্ষ টাকা ব্যায়ে প্রায় ৯ কিলোমিটার খনন কাজ ইতি মধ্যে সম্পুর্ণ হয়েছে।

বিরল এলজিইডি’র সহকারী প্রকৌশলী রুস্তম আলী জানান, বর্তমান সরকারের খাল খনন প্রকল্পের আওতায় ৬০ লক্ষ টাকা ব্যায়ে বিরলের নোনা নদীর এই খাল দুটি বিগত দুই বছর ধরে খনন কাজ করা হয়েছে।

এই খনন কাজের লক্ষ্য উদ্যেশ্য হচ্ছে, খাল গুলি ভরাট হয়ে যাওয়ার কারণে সুস্ক মৌসুমে এ খাল গুলি শুকিয়ে যেত, ফলে ঐসকল এলাকায় চাষাবাদ ও মৎস্য চাষ ব্যহত হত। সুস্ক মৌসুমে এসকল খালে পানি ধরে রাখতে এবং চাষাবাদ ও মৎস্য চাষ বৃদ্ধির লক্ষে খাল গুলি খনন করা হয়। বর্তমানে বিগত খননকৃত ঐসকল খালে পানি ধরে রাখায় কৃষি আবাধ ও মৎস্য চাষ করা হচ্ছে।

প্রকল্পটি বাস্তবায়নে স্থানীয় ভাবে সমিতি ভিত্তিক ১৩টি গ্রুপ কাজ করে এবং সার্বিক তত্বাবধানে ছিলেন ৭নং বিজোড়া ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য