দিনাজপুর সংবাদাতাঃ শিক্ষাখাতে সুশাসান নিশ্চিতকরণ, মেধাভিত্তিক বাংলাদেশ গড়াসহ বিভিন্ন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কার্যকর নিয়ন্ত্রণের দাবীতে দিনাজপুরে সচেতন নাগরিক কমিটির (সনাক) ব্যাপারে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে।

রোববার (১ এপ্রিল) সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনে সংগঠনটির দেশব্যাপী কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে দিনাজপুরে এই মানববন্ধন কর্মসূচির পালন করা হয়।

মানববন্ধন চলাকালে সনাক-টিআইবি’র প্রতিনিধিরা বলেন, পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়া বড় ধরনের দুর্নীতি এবং শিক্ষাখাতে সুশাসনের চ্যালেঞ্জ। নিয়মিত প্রশ্ন ফাঁসের ফলে শিক্ষা ব্যবস্থায় ধ্বংস এবং মেধাভিত্তিক বাংলাদেশ গড়ার স্বপ্নকে বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

বক্তারা বলেন, অব্যাহত প্রশ্নপত্র ফাঁসরোধ এবং এই অপকর্মের সাথে জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে টিআইবি ঢাকাসহ সকল সনাক এলাকায় একযোগে একই সময়ে আজকের এই মানববন্ধন কর্মসূচি পরিচালিত হয়েছে।

প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ার ফলে মেধাবী শিক্ষার্থীদের একটি বড় অংশ উদ্ভাাবনী শক্তি হারিয়ে ফেলছে, তাদের সৃজনশীলতা নষ্ট হয়ে যাচ্ছে এবং সর্বোপরি শিক্ষার্থীরা মেধার ব্যবহারে সক্ষমতা হারাচ্ছে।

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত বক্তারা জানান, প্রশ্ন ফাঁসের ফলাফল ও প্রভাব সম্পর্কে জনগন বিশেষ করে অভিভাবকদেরকে আরো বেশী সচেতন হতে হবে। পাশাপাশি কোচিং সেন্টারগুলির দিকে সরকারের পক্ষ থেকে নজোরদারিতে বাড়াতে হবে। প্রশ্নফাঁসরোধে কর্তৃপক্ষকে আরো কঠোর হওয়ার আহ্বান জানানো হয় মানববন্ধনে।

সনাকের সাবেক সভাপতি সভাপতি অধ্যক্ষ মো. হাবিবুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি আব্দুল জলিল আহমেদ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, প্রফেসর একেএম বদরুজ্জামান চৌধুরী, সনাকের উপদেষ্টা এ্যাড. শৈলেন কান্তি রায়, বিশিষ্ট লেখিকা লায়লা চৌধুরী, ক্রিসেন কিন্ডার গার্ডেন স্কুলের প্রধান শিক্ষকমো. আবুল কালাম আজাদ, কলেজিয়েট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক মো. ফজলুল করিমি, তরুণ শিক্ষার্থী ও ইয়েস গ্রুপের সদস্য মো. নাজমুল হোসাইন প্রমূখ।

মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন মিডিয়ার প্রতিনিধি এবং স্থানীয় সংগঠনসমুহের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য