গাইবান্ধাঃ গাইবান্ধা জেলার সাত উপজেলায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আয়োজনে দিবসটি বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে পালন করেন।

এ উপলক্ষে সোমাবার সূর্য্যদয়ের সাথে ৩১ বার তোপধনির মাধ্যমে এ দিবসটি শুভ সূচনা করেন। এর পর জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, শারিরীক কসরত, ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ওইসব কর্মসূচীতে জনপ্রতিনিধি, প্রশাসন, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ও সূধী মহল উপস্থিত ছিলেন।

পলাশবাড়ীরঃ গাইবান্ধার পলাশবাড়ীর হোসেনপুর ইউনিয়নে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

উপজেলার হোসেনরপুর ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের আয়োজনে সোমবার সকাল ৮টায় মেরীরহাট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণের শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা ও আত্মার মাখফিরাত কামনা করে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।

শহীদ মিনারের পাদদেশে ইউনিয়ন আওয়ামী লীগ, অঙ্গসহযোগী সংগঠন, মেরীরহাট ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা, মেরীরহাট উচ্চ বিদ্যালয়, মেরীরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মেরীরহাট স্কয়ার কিন্ডারগার্টেন এন্ড হাইস্কুল পুস্পমাল্য অর্পন করেন। পরে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মজনুর রহমান ময়নুল মাষ্টারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বাবলু’র সঞ্চালনায় সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ আইন বিষয়ক সম্পাদক এ্যাড. আব্দুস সোবহান সরকার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইউপি আওয়ামী লীগ ধর্মীয় সম্পাদক আফজাল হোসেন, ওয়ার্ড সভাপতি আশকোর আলী, আফছার আলী, আওয়ামী লীগ নেতা আজিজার রহমান, মেরীরহাট উচ্চ বিদ্যালয়ের সভাপতি আঃ আজিজ মন্ডল, মেরীরহাট স্কয়ার কিন্ডারগার্টেন এন্ড হাইস্কুলের পরিচালক আবু শাহিন মন্ডল, ইউপি স্বেচ্ছাসেবকলীগ আহবায়ক আইয়ুব আলী, যুগ্ম আহবায়ক জুয়েল মিয়া ও গোস্তফা মিয়া প্রমুখ।

সাঘাটাঃ মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন উপলক্ষে সাঘাটা উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি পালন করছে।

দিবসের প্রহরে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ এবং বোনারপাড়া কাজী আজহার আলী উচ্চ বিদ্যালয় মাঠে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কুচকাওয়াজ ও ক্রিড়া প্রতিযোগীতার আয়োজন করা হয়।

এছাড়াও বিভিন্ন সরকারী ও বে-সরকারী সংগঠন দিবসটি উদ্যাপন উপলক্ষে কর্মসূচি পালন করেছে।

সুন্দরগঞ্জঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

আজ সোমবার ভোরে ৩১ বার তোপধ্বনি ও কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসটির সুচনা হয়। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সাংস্কৃতিক গোষ্ঠি, স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করেন।

উপজেলা জাপা সভাপতি জাতীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী নেতাকর্মীদের সাথে নিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্প স্তবক অর্পন করেন। এছাড়া উপজেলা আ.লীগের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আফরুজা বারী নেতাকর্মীদের সাথে নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আফরুজা বারী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রেজাউল আলম রেজা, সন্তোষ কুমার বিকাশ প্রমুখ।

এছাড়া উপজেলা প্রশাসন মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনার আয়োজন করে। ইউএনও এসএম গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- জাতীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র আব্দুল্লাহ্ আল মামুন, থানা অফিসার ইনচার্জ আতিয়ার রহমান, সহকারী কমিশনার (ভূমি) আবু বাক্কার, উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার এমদাদুল হক বাবলু, সাবেক কমান্ডার লায়েক আলী খান মিন্টু।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ গিয়ার, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধার সন্তান বাবলু মিয়া প্রমুখ।

আলোচনা শেষে অসহায়-দুঃস্থ মুক্তিযোদ্ধা পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও মসজিদ ও মন্দিরে দেশ ও জাতির কল্যাণে বিশেষ প্রার্থনা করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য