মুক্তিযুদ্ধ, স্বাধীনতা কিংবা দেশপ্রেম নিয়ে নতুন গানের সংখ্যা নেহায়েত কম। বাণিজ্যিক বিবেচনায় এই ধরনের গান করতে নিরুৎসাহী প্রায় সবাই। সংখ্যার বিচারে খুব কম হলেও বিশেষ দিবসে এখনও এমন গানের জন্ম হয়; এটাই মূলত সুখের খবর। মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে এবারও এমন বেশ কিছু গান তৈরি হয়েছে।

এরমধ্যে রয়েছে ফিডব্যাক ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী লুমিনের কণ্ঠে ‘পঁচিশে মার্চ’। এটি লিখেছেন ঠাকুরগাঁওয়ে কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ আর সুর করেছেন সাজেদ ফাতেমী। সংগীতায়োজন করেছেন জে আর সুমন। গানটির ভিডিও নির্মাণ করেছেন তানভির আহমেদ।

বিশেষ এই গানটির ভিডিও প্রকাশ করছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)।

ব্যান্ডের বাইরে এসে আবার গান করা প্রসঙ্গে লুমিন বলেন, ‘গানটির গীতিকার লালন আমার বিশ্ববিদ্যালয়ের বন্ধু। তাছাড়া এটি একটি দেশের গান। কথাগুলো হৃদয়স্পর্শী। এসব ভাবনা থেকেই গানটি গাওয়া।’

লুমিনের গান:

মুজিব মানেই স্বাধীনতা মুজিব আমার গর্ব/ মহাকালের পথটি ধরে একটি মহাকাব্য- এমন কথায় একটি বিশেষ গান বাঁধলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী গীতিকবি শফিক তুহিন। নিজের সুরে গানটিতে কণ্ঠ দিলেও এটি লিখেছেন আবু সায়েম চৌধুরী। আর সংগীতায়োজন করেছেন মানাম আহমেদ। গানটির শিরোনাম ‘মুজিব মানেই স্বাধীনতা’।

মহান স্বাধীনতা দিবস (২৬ মার্চ) উপলক্ষে এই গানটির ভিডিও তৈরি হয়েছে মোশন ভিউ-এর ব্যানারে। যা ২৪ মার্চ রাতে মুক্তি পেয়েছে শফিক তুহিনের নিজস্ব ইউটিউব চ্যানেলে।
গানটি প্রসঙ্গে শফিক তুহিন বলেন, ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা নিয়ে এটাই আমার প্রথম গান। অনেক দিনের ইচ্ছে ছিলো এমন একটি গান করার। এবার সেই সুযোগটা হলো। গানটি শুনলে আশা করি সবার ভালো লাগবে।’

শফিক তুহিনের গান:

দেশকে স্বাধীন করতে গিয়ে অনেক মা-বোন সম্ভ্রম হারিয়েছেন। রাষ্ট্র তাঁদের সর্বোচ্চ সম্মান দিয়ে ‘বীরাঙ্গনা’ উপাধি দিয়েছে। তেমনই একজন ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার বলিদ্বারা গ্রামের টেপরি রানী। এই বীরাঙ্গনাকে নিয়ে কণ্ঠে গান তুললেন ওয়ারফেজ ব্যান্ডের প্রাক্তন সদস্য মিজান। ‘বীরাঙ্গনা’ নামের এই গানটি লিখেছেন দেওয়ান লালন আহমেদ, সুর ও সংগীতায়োজন করেছেন রাজিব হোসাইন। গানটির ভিডিও নির্মাণ করেছেন সৈয়দ তানভীর আহমেদ।

স্বাধীনতা দিবস উপলক্ষে যা প্রকাশ পেয়েছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস) এর ইউটিউব চ্যানেলে। ‘বীরাঙ্গনা’ গানটি লিখেছেন দেওয়ান লালন আহমেদ। তিনি বলেন, ‘আমি হৃদয়ে ধারণ করি মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে। আমাদের নতুন প্রজন্ম তাদের মনে যেন এই বিষয়গুলো ধারণ করে সেটি মাথায় রেখেই আমার এই প্রয়াস।’

মিজানের গান:

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য