দিনাজপুর সংবাদাতাঃ দেশী-বিদেশী ২০টি নাট্যেদলের সমন্বয়ে আগামী ২২ মার্চ হতে দিনাজপুরে শুরু হচ্ছে ২২দিনব্যাপী ‘দ্বাবিংশ দিনাজপুর নাট্যোৎসব ও প্রতিযোগীতা -২০১৮’। এ উপলক্ষে দিনাজপুর নাট্য সমিতির আয়োজনে প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১১টায় দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন লিখিত বক্তব্য পাঠ করেন দিনাজপুর নাট্য সমিতির সাধারন সম্পাদক রেজাউররহমান রেজু। লিখিত বক্তব্যে তিনি বলেন, ২২দিন ব্যাপী দ্বাবিংশ দিনাজপুর নাট্যোৎসব ও প্রতিযোগীতা-২০১৮’র উদ্ভোধন হবে আগামী ২৭ মার্চ। দেশ-বিদেশের ২০টি নাট্যদল এ নাট্যোৎসব ও প্রতিযোগীতায় অংশ নেবে। ভারতের ৫টি নাট্যদলসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ১৫টি দল ২২দিন ব্যাপী চলা নাট্যেৎসবে নাটক পরিবেশন করবে।

তিনি জানান,নাট্যেৎসবে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতার হ-য-ব-র-ল ও নাট্যজন,দক্ষিন দিনাজপুরের বালুর ঘাট নাট্যমন্দির,উত্তর দিনাজপুরের রায়গঞ্জের ছন্দম এবং মালদহ্ জেলার বিষাণ নাট্যদল অংশ নিচ্ছে। এছাড়াও ঢাকার শব্দ নাট্যর্চ্চা কেন্দ্র,বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠি ও বটতলা,বগুড়া থিয়েটার,যশোরের বিবর্তন,গাইবান্ধার পদক্ষেপ,সিরাজগঞ্জের নাট্যধারা,রাজশাহীর সমকাল নাট্যচক্র,কুড়িগ্রামের প্রচ্ছদ,রংপুরের রংপুর নাট্য কেন্দ্র এবং দিনাজপুরের দিনাজপুর নাট্য সমিতি,আমাদের থিয়েটার,নবরুপী,শিল্পনাট ও ভুমিসন্তান(ওরাওঁ-সাঁওতালসহ বিভিন্ন নৃগোষ্ঠি সমন্বয়ে নাট্যদল) নাট্যোৎসব ও প্রতিযোগীতা-২০১৮’র অংশ নেবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়,ঐতিহ্যগত ভাবে দিনাজপুর নাট্য সমিতি ইতিমধ্যেই ২০১৫ সালে শতবর্ষ উদযাপন করে দেশের প্রবীনতম নাট্য সংগঠন হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ১৯৬৩ সালে দিনাজপুর নাট্য সমিতিই দেশের প্রথম নাট্যোৎসব ও অভিনয় প্রতিযোগীতার আয়োজন করেছিলো যা দেশের নাট্যাঙ্গনে এখনো মাইলফলক হয়ে রয়েছে। নাট্য ও সংস্কৃতি চর্চ্চার এই প্রধান পাদপীঠটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীর রোষানলে পড়ে, তখন হানাদার বাহিনী আগুনে জ্বালিয়ে ধ্বংসস্তুপে পরিনতকরেছিলো দিনাজপুর নাট্য সমিতিকে। তারপরে বিশুদ্ধ নাট্যর্চ্চা ও মানুষের অধিকার আদায়ের স্বপক্ষে এবং সব ধরনের সাম্প্রদায়িক ও অশুভ শক্তির বিরুদ্ধে কর্মকান্ড পরিচালন করেছে দিনাজপুর নাট্য সমিতি। আনন্দেও সংবাদ হচ্ছে দ্বাবিংশ নাট্যোৎসব ও প্রতিযোগীতায় দিনাজপুর নাট্য সমিতি প্রযোজিত ৪টি নাটক মঞ্চস্থ হবে।

এবারের ‘দ্বাবিংশ দিনাজপুর নাট্যোৎসব ও প্রতিযোগীতা -২০১৮’দিনাজপুর নাট্য সমিতির প্রয়াত সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব মির্জা আনোয়ারুল ইসলাম তানু’র স্মরনে উৎসর্গ করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, নাট্য সমিতির সভাপতি চিত্ত ঘোষ,নজরে হোসেন মানিক,সফিকুল হক ছুটু,ড.টিটো রেদওয়ান,তরিকুল আলম,কামরুল হুদা হেলাল প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য