আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ ’স্বপ্ন পূরণে বাংলাদেশ, জলাতঙ্ক মুক্ত করব দেশ’ শীর্ষক শ্লোগান নিয়ে শনিবার সিভিল সার্জনের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উদযাপন উপলক্ষে জলাতঙ্ক নির্মূল কর্মসূচী, টিডিসি, স্বাস্থ্য অধিদপ্তর ও জেলা স্বাস্থ্য বিভাগ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডাঃ আব্দুস শাকুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএমএ গাইবান্ধা জেলা সভাপতি ডা: শহীদুজ্জামান হারুন, গাইবান্ধা ২০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অমল চন্দ্র সাহা, জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতির সভাপতি ডা. একেএম সামসুজ্জোহা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এবিএম আবু হানিফ, গাইবান্ধা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, আরএমও ডা. এসআইএ শাহীন, ডা. নাজমুল হুদা, ব্র্যাকের নজরুল ইসলাম, স্বাস্থ্য বিভাগের মোশাররফ হোসেন প্রমুখ।

সভায় বক্তারা জলাতঙ্ক রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও এই রোগ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সর্বাধিক গুরুত্বারোপ করা হয়। তারা বলেন, সম্প্রতি এই রোগের প্রতিষেধক ওষুধ আগের মত কষ্টসাধ্য বা দুঃপ্রাপ্য নয়।

জলাতঙ্ক আক্রান্ত কুকুরসহ অন্য যে কোন পশু কামড়ানোর সাথে সাথেই এখন চারদিনের মাত্র ৪টি ড্রোজ ওষুধ গ্রহণ করলেই এর আক্রমণ থেকে নিরাপদে থাকা যায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য