আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে শনিবার গাইবান্ধা জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে র‌্য্লাী ও আলোচনা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এবারের বিশ্ব যক্ষা দিবসে প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘নেতৃত্ব চাই যক্ষ্মা নির্মূলে, ইতিহাস গড়ি সবাই মিলে’।

সিভিল সার্জন সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডাঃ আব্দুস শাকুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিএমএ গাইবান্ধা জেলা সভাপতি ডা: শহীদুজ্জামান হারুন এবং বিশেষ অতিথি ছিলেন গাইবান্ধা ২০০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অমল চন্দ্র সাহা, জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতির সভাপতি ডা. একেএম সামসুজ্জোহা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এবিএম আবু হানিফ, গাইবান্ধা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু। অন্যান্যদের মধ্যে আলোচনা করেন আরএমও ডা. এসআইএ শাহীন, ডা. নাজমুল হুদা, ব্র্যাকের নজরুল ইসলাম, স্বাস্থ্য বিভাগের মোশাররফ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, যক্ষ্মা একটি নিরাময় যোগ্য রোগ, যা বিনামূল্যে প্রাপ্ত ওষুধ ও পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে দ্রুত নিরাময় করা যায়। সেজন্য যক্ষ্মা নির্মূলে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি একান্ত গুরুত্বপূর্ণ।

কমপক্ষে একটানা দু’সপ্তাহ খুশ খুশে জ্বর ও খুশখুশে কাঁশি থাকলেই তার স্বাস্থ্য পরীক্ষা একান্ত জরুরী। সুতরাং এব্যাপারে সমন্বিত প্রচেষ্টা ও সচেতনতা একান্ত অপরিহার্য।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য