মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ভিকি জাহেদ নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জন্ম’। স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার এটি মুক্তি পেয়েছে ‘লাইড এন্ড শ্যাডো’র ইউটিউব চ্যানেলে।

স্বল্পদৈর্ঘ্যটি নিয়ে ভিকি বলেন, “মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে কাজ করার ক্ষেত্রে আমি সবসময় শিহরণ অনুভব করি। নিজের মধ্যে উত্তেজনা ও ভয় কাজ করে, যা অন্য কোনো কাজের সময় হয় না।

তবে এটুকু বলতে পারি, বহুদিন পর কোনো গল্প লিখে ও নির্মাণ করে প্রশান্তি পেয়েছি।”

‘জন্ম’র ৫০ ভাগ শুটিং হয়েছে শুধু একটি হ্যারিকেনের আলো দিয়ে। পুরো চলচ্চিত্রটিতে সাফা কবির কালো বোরকা পরে উপস্থিত হয়েছেন।

সাফা বলেন, “আমি মুক্তিযুদ্ধ দেখিনি। তবে ‘জন্ম’তে কাজ করতে গিয়ে তখনকার উত্তেজনাপূর্ণ সময়টি কিছুটা হলেও অনুভব করতে পেরেছি। এটি আমার ক্যারিয়ারের একটি উল্লেখযোগ্য কাজ হয়ে থাকবে।”

‘জন্ম’ চলচ্চিত্রটিতে ছোটপর্দার অভিনেতা জোভান মুক্তিযোদ্ধা চরিত্রে অভিনয় করেছেন। পুরো চলচ্চিত্রটিতেই তাকে বোবা হিসেবেই দেখা যাবে।

জোভান বলেন, “মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করাটা আমার জন্য গর্বের বিষয়। ‘জন্ম’ ছবিতে আমার চরিত্রটি বেশ চ্যালেঞ্জিং। পুরো চলচ্চিত্রে আমার কোনো সংলাপ নেই। কারণ এক বোবার চরিত্রে অভিনয় করছি আমি। চেষ্টা করেছি নিজের সর্বোচ্চ দিয়ে ভালো কাজ করতে।”

পরিচালনার পাশাপাশি সার্ভাইভাল থ্রিলার ‘জন্ম’র গল্প লিখেছেন ভিকি নিজেই। এটি প্রযোজনা করেছেন হোসেন আরিফ।

চিত্রগ্রহণে ছিলেন সুমন সরকার, সম্পাদনা ও রংবিন্যাস করেছেন সাইফ রাসেল, আবহ সংগীত করেছেন মাহামুদ হায়াৎ অর্পণ, সাউন্ড ডিজাইন অর্ণব হাসনাতের ।

শিল্প নির্দেশক জাহিদ প্রীতম, নির্বাহী প্রযোজক আদিল খান, পোশাক পরিকল্পনায় আলভিরা তাসনিম এবং সহকারী পরিচালক মুহতাসিম ত্বকী। স্থিরচিত্রে মাসুদুল মাহমুদ রূহান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য