দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের ফুলবাড়ীতে টার্সফোর্স মাধ্যমে গতকাল বুধবার সকালে পৌর মৎস্য আড়তে অভিযান চালিয়ে চাষ ও বিক্রি নিষিদ্ধ ছয় মণ বিদেশি রাক্ষুশি মাছ জব্দ করা হয়েছে। জব্দকৃত মাছের আনুমানিক মূল্য ১৪হাজার টাকা।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোছা. মাজনুন্নাহার মায়া বলেন, গোপন সংবাদের ভিত্তিতে টার্সফোর্স মাধ্যমে পৌর শহরের মৎস্য আড়তে অভিযান চালিয়ে উল্লেখিত বিদেশি রাক্ষশি মাছ জব্দ করা হয়েছে। জব্দকৃত মাছগুলো চাষ ও বিক্রি নিষিদ্ধ থাকলে স্থানীয় আড়ৎদাররা গোপনে সেটি আমদানি করে বিক্রি করে আসছিল। আগামীতে ওই ধরণের মাছ চাষ কিংবা বিক্রি করার চেষ্টা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। জব্দকৃত মাছগুলো স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করে দেওয়া হয়েছে।

জেলা মৎস্য অধিদপ্তরের জ্যেষ্ঠ সহকারি পরিচালক মো. আব্দুল লতিফ বলেন, নিষিদ্ধ ঘোষিত এ ধরণের রাক্ষুশি বিদেশি মাছ কেউ যেন চাষ ও বিক্রি না করে সেজন্য সকল মৎস্য চাষি ও বিক্রেতাকে পুনরায় অবহিত করা হবে। এরপরও যদি কেউ ওই পক্রিয়ার সাথে যুক্ত হন তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সালাম চৌধুরী বলেন, রাক্ষুশি বিদেশি মাছ চাষ ও বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এরপরও বিক্রি ও চাষ চলছে। উপজেলার প্রতিটি পুকুরে অভিযান চালানো হবে। যদি কোন পুকুরে এ ধরণের মাছ চাষের অস্তিত্ব পাওয়া যায় তবে সেই পুকুর মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য