তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীরা কুর্দি যোদ্ধাদের কাছ থেকে দখল করা আফরিনে লুটতরাজ চালিয়েছে। রবিবার আফরিন দখলের পর এই লুটতরাজ চালানো হয়। তবে বিদ্রোহীদের এক কমান্ডার দাবি করেছেন, লুটপাট চালিয়েছে চোরেরা। এ ধরনের ঘটনা বন্ধের জন্য একটি ইউনিট গঠন করা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক মনিটরিং গোষ্ঠী জানিয়েছে, দোকান, সামরিক ও সরকারি স্থাপনায় লুটপাট চালিয়েছে তুর্কি সমর্থিত সিরীয় বিদ্রোহীরা।

সিরীয় বিদ্রোহীরা জানিয়েছে, রবিবার আফরিনে প্রবেশের সময় তারা সামান্য প্রতিরোধের মুখোমুখি হয়েছে। ছবিতে দেখা গেছে, এক সেনা একটি ভবনে তুর্কি পতাকা উড়াচ্ছে এবং বিদ্রোহীরা কুর্দিদের নায়ক কাওয়া হাদ্দাদের একটি ভাস্কর্য ভাঙছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা আফরিন থেকে জানিয়েছেন, তারা দেখেছেন বিদ্রোহীরা দোকান, রেস্তোরাঁ ও বাড়িঘর ভাঙচুর করছে। যাওয়ার সময় বিদ্রোহীরা খাবার, ইলেক্ট্রনিক যন্ত্রপাতি, কম্বল ও অন্যান্য দ্রব্যসামগ্রী নিয়ে গেছে। পরে এসব জিনিস যানবাহনে ভরে শহর থেকে বের করে নেওয়া হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বিদ্রোহীরা ব্যক্তিগত সম্পত্তি লুট করেছে। রাজনৈতিক ও সামরিক স্থাপনা এবং দোকানেও লুটপাট চালানো হয়েছে।

সিরিয়ার বিরোধী দল এই লুটপাটের নিন্দা জানিয়েছে। সূত্র: বিবিসি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য