দিনাজপুর সংবাদাতাঃ ১ এপ্রিল রোববার থেকে শুরু হচ্ছে ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৮ হাজার ৯৪১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৬১ হাজার ৮০৩ জন ও ছাত্রী ৫৭ হাজার ১৩৮ জন। গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থী বেড়েছে ১২ হাজার ১৬৯ জন।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি এবারের পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৪৫টি কলেজের ১ লাখ ১৮ হাজার ৯৪১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ৬১ হাজার ৮০৩ জন ছাত্র ও ৫৭ হাজার ১৩৮ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯০ হাজার ৫৫৬ জন, জিপিএ উন্নয়ন ৯৯৪ জন, অনিয়মিত ২৭ হাজার ৩৫৮ জন ও প্রাইভেট পরীক্ষার্থী ৩৩ জন।

এক বিষয়ে মোট পরীক্ষার্থী ১৭ হাজার ৭৫৩ জন, দুই বিষয়ে ৫ হাজার ৮১৪ জন ও সকল বিষয়ে ৯৫ হাজার ৩৭৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। রংপুর বিভাগের ৮ জেলার ১৯৬টি কেন্দ্রে এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৮২৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫ হাজার ৯৩৭ জন ছাত্র ও ছাত্রী ১০ হাজার ৮৮৭ জন। মানবিক বিভাগে ৭৫ হাজার ৫৪১ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৪ হাজার ৭৬১ জন ছাত্র ও ছাত্রী ৪০ হাজার ৭৮০ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার ৫৭৬ পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ১০৫ জন ছাত্র ও ছাত্রী ৫ হাজার ৪৭১ জন।

জেলা ভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে রংপুর জেলার ৩৮টি কেন্দ্রে ২২ হাজার ৫৯৬ জন, গাইবান্ধায় ২৯টি কেন্দ্রে ১৬ হাজার ৪৩১ জন, নীলফমারীতে ২৪টি কেন্দ্রে ১৪ হাজার ৬১৪ জন, কুড়িগ্রামে ২৪টি কেন্দ্রে ১৩ হাজার ৫২৫ জন, লালমনিরহাটে ১১টি কেন্দ্রে ৮ হাজার ৯৮১ জন, দিনাজপুরে ৪০টি কেন্দ্রে ২২ হাজার ৬৮৯ জন, ঠাকুরগাঁওয়ে ১৮টি কেন্দ্রে ১১ হাজার ৮৭৮ জন ও পঞ্চগড় জেলায় ১২টি কেন্দ্রে ৮ হাজার ২২৭ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান আরো জানান, শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য ইতোমধ্যে বোর্ডের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের তিনি শিক্ষক-পরীক্ষার্থী, অভিভাবক ও আইনশৃঙ্খলা বাহিনীসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য