অস্ট্রেলিয়ায় দাবানলে নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের ছোট একটি শহরের ৭০টিরও বেশি বাড়ি ও ভবন ভস্মীভূত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

দ্রুতগতিতে ছড়িয়ে পড়া দাবানলটি স্থানীয় সময় রোববার রাতে উপকূলীয় শহর টাঠরাকে গ্রাস করে বলে জানিয়েছে বিবিসি।

আগুন ছড়িয়ে পড়ার মুখে স্থানীয়দের নিকটবর্তী আরেকটি শহরে সরিয়ে নেওয়া হয়েছে এবং কেউ নিখোঁজ হয়েছেন এমন কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ আরো জানিয়েছে, শহরটির চার বাসিন্দা ধোঁয়ায় শ্বাস নিয়ে অসুস্থ হয়ে পড়েছেন এবং দমকলের এক কর্মী আহত হয়েছেন। তাদের সবাইকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

আগুনের প্রচণ্ড উত্তাপে রোববার শহরটির তাপমাত্রা ৩৮ সেলসিয়াসে উঠে যায়, এ সময় শহরটির অধিকাংশ বাসিন্দা সাগরের তীর ধরে হেঁটে এলাকা ছেড়ে যান।

আগুন থেকে ওঠা ধোঁয়া ‘খুব ঘন ও কালো’ বলে বিবিসিকে জানিয়েছেন স্থানীয় বাসিন্দা সিমন ওর্ড। শহরটির অধিকাংশ বাসিন্দা অল্প কিছু মালামাল নিয়ে শহরটি ছাড়তে পেরেছেন বলে জানিয়েছে তিনি।

সিডনি থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণের এই শহরটিতে প্রায় ১৬০০ লোক বসবাস করেন।

এক হাজার হেক্টরের বেশি এলাকা পুড়িয়ে দেওয়ার পরও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি বলে সোমবার জানিয়েছে এনএসডব্লিউর রুরাল ফায়ার সার্ভিস।

সোমবারের আবহাওয়া পরিস্থিতি আগুন নিয়ন্ত্রণের চেষ্টায় সহায়তা করবে বলে জানিয়েছেন রুরাল ফায়ারের ডেপুটি কমিশনার রব রজার্স।

এর আগে ভিক্টোরিয়া রাজ্যে পৃথক আরেকটি দাবানলে ১৮টিরও বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত হয়। দাবানলটিতে রাজ্যটির ৪০ হাজার হেক্টর এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে ও বহু গবাদিপশু মারা গেছে।

কর্তৃপক্ষ এই দুটি দাবানলকে অস্ট্রেলিয়ার চলতি গ্রীষ্মের সবচেয়ে ক্ষতিকর দাবানল হিসেবে বর্ণনা করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য