মধ্য ইউরোপ ও জার্মানিতে আঘাত হানতে সক্ষমতাসম্পন্ন পরমাণু অস্ত্রবাহী রকেট উত্তর কোরিয়ার কাছে রয়েছে বলে দাবি করেছেন জার্মানির একজন শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তা।

জার্মানির বিল্ড অ্যাম সনট্যাগ পত্রিকা জানিয়েছে, দেশটির ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস বা বিএনডি’র উপ পরিচালক ওলে দিয়েল রবিবার (১৮ মার্চ) জার্মানির পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক রুদ্ধদ্বার বৈঠকে এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে তিনি দাবি করেছেন, তার গোয়েন্দা সংস্থার এ সংক্রান্ত তথ্য-উপাত্ত ‘নির্ভুল’। জার্মানির বিল্ড অ্যাম সনট্যাগ পত্রিকাকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স খবরটি জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে উত্তর কোরিয়ার একজন শীর্ষস্থানীয় কূটনীতিক ফিনল্যান্ডে গেছেন বলে ইয়োনহ্যাপ বার্তা সংস্থা খবর প্রকাশ করার দিনই জার্মান গোয়েন্দা সংস্থা এ তথ্য প্রকাশ করল।

রুদ্ধদ্বার বৈঠকে উপস্থিত কোনও কোনও সূত্রের বরাত দিয়ে বিল্ড অ্যাম সনট্যাগ আরও জানিয়েছে, উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাম্প্রতিক সময়ে যে সংলাপ প্রক্রিয়া শুরু হয়েছে তা ইতিবাচক আলামত বলে মনে করছে বিএনডি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সম্ভাব্য বৈঠকের ক্ষেত্র প্রস্তুত করার জন্য উত্তর কোরিয়ার কূটনীতিকরা দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ওয়াশিংটনের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছেন।

এ লক্ষ্যে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো রবিবার সকালে তার তিনদিনের সুইডেন সফর শুরু করেছেন। ট্রাম্প ও কিমের সম্ভাব্য বৈঠকের স্থান হিসেবে যেসব দেশের নাম বিবেচনা করা হচ্ছে সুইডেন ও ফিনল্যান্ড তার অন্যতম।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য