দিনাজপুর সদরঃ দিনাজপুরে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, আলোচনা সভা, কেক কাটা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিল, হাসপাতাল, কারাগার ও শিশুসদনে উন্নতমানের খাবার পরিবেশন ইত্যাদি। শনিবার (১৭ মার্চ) সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে দিনাজপুর একাডেমী স্কুল মাঠ থেকে এক বিশাল র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

র‌্যালিতে জেলা প্রশাসক ড. আ ন ম অঅবদুছ ছবুর, পুলিশ সুপার মো. হামিদুল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. ফরিদুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ রানা, দিনাজপুর সিভিল সার্জন ডা. মওলা বকস চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. বজলুল হক, আবুল কালাম আজাদ, শহর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইমদাদ সরকার, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

বঙ্গবন্ধুর জন্মবার্কিষী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে জেলা প্রশাসন চত্বর বঙ্গবন্ধুর স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, শহর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম ও সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজুর নেতৃত্বে শহর আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইমদাদ সরকার ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন’র নেতৃত্বে সদর উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, দিনাজপুর জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আবু ইবনে রজব’র নেতৃত্বে সংগঠনের নেতাকর্মীবৃন্দ, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক’র নেতৃত্বে বোর্ডের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, ছাত্রলীগ দিনাজপুর সরকারি কলেজ শাখার নেতাকর্মীবৃন্দ, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েসন (বিএমএ) দিনাজপুর শাখার নেতৃবৃন্দ, দিনাজপুর সরকারি মহিলা কলেজ, দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর কলেজিয়েট গার্লস্ হাই স্কুল এন্ড কলেজ, দিনাজপুর উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মিউনিসিপ্যাল হাই স্কুল (বাংলা স্কুল), দিনাজপুর আদর্শ কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

এছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্কিষী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আলোচনা সভা, সাংস্কৃতিক প্রতিযোগিতা, মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

বিরলঃ বিরলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন, বর্ণাঢ্য র‌্যালী, শিশু সমাবেশ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মঝে পুরস্কার বিতরণ করা হয়।

শনিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সহযোগিতায় উপজেলা পরিষদের সম্মূখে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন শেষে পৌরশহরের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে বর্ণাঢ্য র‌্যালী পূণরায় উপজেলা পরিষদ মুক্ত মঞ্চে এসে শিশু সমাবেশ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় মিলিত হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এ,বি,এম, রও্রশন কবীর, মহিলা বিষয়ক কর্মকর্তা রুনা পারভীন, মৎস্য কর্মকর্তা পূরবী রাণী রায়, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আজিবুন নাহার, সমাজ সেবা কর্মকর্তা আনিছুর রহমান, থানার ওসি (তদন্ত) আওলাদ হোসেন, পৌর মেয়র আলহাজ্ব সবুজার সিদ্দক সাগর, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ্যাড. রবিউল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, যুগ্ম সম্পাদক রমা কান্ত রায় প্রমূখ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পরস্কার বিতরণ করা হয় এবং বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অপরদিকে, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সম্মূখে বাংলাদেশ চারণ কবি সংঘের আয়োজনে (৩দিন ব্যাপী) চলমান চারণ কবি উৎসবের মঞ্চে বিশাল একটি কেক কাটা হয়।

চিরিরবন্দরঃ চিরিরবন্দরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উৎযাপন উপলক্ষে বর্ণ্যাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম রব্বানীর নেতৃত্বে একটি বর্ণ্যাঢ্য র‌্যালী প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্তরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ ও শ্রদ্ধাঞ্জলী পূর্বক বঙ্গবন্ধু হলে আলোচনা সভা করেছে। এসময় অন্যান্যের মধ্যে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আয়ুবর রহমান শাহ, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আজমল হক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মনজুরুল হক, থানার অফিসার ইনচার্জ হারেসুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা মইনুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সমাজসেবা অধিদপ্তরের সুদমুক্ত ক্ষুদ্রঋন কার্যক্রমের আওতায় ক্ষুদ্রঋন বিতরণসহ বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন প্রতিযোগিতা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নানাবিধ কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে গতকাল শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি’র নেতৃত্বে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা পৌর শহর বের করা হয়।

শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এটিএম হামীম আশরাফের সভাপতিত্বে এবং বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুদুর রহমানের সঞ্চালনায় “বঙ্গবন্ধুর জন্মদিন : রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফুলবাড়ী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হায়দার আলী শাহ ও সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল। এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী মো. শহিদুজ্জামান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোছা. রুম্মান আক্তার, মৎস্য কর্মকর্তা মোছা. মাজনুন্নাহার মায়া, থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ নাসিম হাবিব, উপাধ্যক্ষ শাহ মো. আব্দুল কুদ্দুস, ইউপি চেয়ারম্যান মো. মানিক রতন, মো. মোজাফ্ফর হোসেন সরকার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শমসের আলী মন্ডল, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসাম্মৎ হাসিনা ভূঁইয়া, মহিলা বিষয়ক কর্মকর্তা রীতা মন্ডল, প্রধান শিক্ষক সঞ্জয় চক্রবর্তী প্রমুখ। শেষে উপজেলা প্রশাসন আয়োজিত জাতীয় শিশু দিবসের কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

এদিকে উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, কৃষকলীগ, ছাত্রলীগসহ অন্যান্য সহযোগী সংগঠনের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণসহ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. হায়দার আলী শাহের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের ঘোড়াঘাটে উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় গতকাল শনিবার সকাল ৯টায় কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালী, শিশু সমাবেশ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের নেতৃত্বে ছাত্র/ ছাত্রী ও শিশু কিশোরদের এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হল রুমে উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে ও উপজেলা প্রকল্প কর্মকর্তা ওমর খৈয়ামের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা, ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আমিরুল ইসলাম, উপজেলা কৃষকলীগের সভাপতি শহিদুল ইসলাম আকাশ, ওসমানপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহাদৎ হোসেন প্রমাণিক, উপজেলা প্রকৌশলী নুরনবী খান, ডিজিএম মিজানুর রহমান, ঘোড়াঘাট প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি মাহতাব উদ্দিন আল মাহমুদ, মুক্তিযোদ্ধা হযরত আলী প্রমুখ। শেষ চিত্রাংকন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ ও এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বীরগঞ্জঃ দিনাজপুরের বীরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে ১৭ মার্চ শনিবার সকাল ৯টায় উপজেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালী পৌরশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ র‌্যালীতে অংশগ্রহণ করেন, উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, নবাগত উপজেলা নির্বাহী অফিসার মোঃ তোফাজ্জল হোসেন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পনের পর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তোফাজ্জল হোসেন এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মোঃ নুর ইসলাম নুর, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শামীম ফিরোজ আলম প্রমূখ।

কাহারোলঃ ১৭ মার্চ শনিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮ তম জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে কাহারোল উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, শিশু মেলা, জাতির পিতা বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা। সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুস্প স্তবক অর্পন করে শ্রদ্ধা জানান, দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ, উপজেলা আ’লীগের সভাপতি এ,কে,এম ফারুক সহ উপজেলার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, উপজেলা সরকারি দপ্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ, উপজেলা আ’লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ প্রমুখ। পুস্প স্তবক অর্পন শেষে প্রধান অতিথি দিনাজপুর-১ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এর নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়াম হলে গিয়ে শেষ হয়। র‌্যালীতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার ছাত্র-ছাত্রী অংশ গ্রহণ করে। র‌্যালী শেষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর-১ জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গি পাড়ায় জন্ম গ্রহণ করেন। বাঙ্গালির মুক্তির সংগ্রামের অবিসংবাদিত এই নেতা। তাঁর সাহসী ও আপোষহীন নেতৃত্বে অনুপ্রাণিত হয়েই পাকিস্তানি ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতার সংগ্রামে ঝাপিয়ে পড়েছিল মুক্তিকামী বীর বাঙ্গালি। আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের সভাপতি এ,কে,এম ফারুক, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ শামীম, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফজাল হোসেন, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মোঃ হাফিজুল ইসলাম, উপজেলা সমাজসেবা অফিসার রাজিব কুমার বাগচি, কাহারোল থানা অফিসার ইনচার্জ মোঃ আইয়ুব আলী প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ১৭ মার্চ উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বোচাগঞ্জঃ আজ ১৭মার্চ শনিবার সকালে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৮ উদযাপন উপলক্ষে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা প্রশাসন র‌্যালী ও আলোচনা সভা করেছে। সকাল ১০টায় উপজেলা ক্যাম্পাস হতে একটি বর্ণাঢ্য র‌্যালী সেতাবগঞ্জ পৌর শহরের প্রদক্ষিন শেষে বোচাগঞ্জ আব্দুর রৌফ চৌধুরী অডিটোরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারওয়ার মোর্শেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু। এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফসার আলী, যুগ্ম সম্পাদক আবু তাহের মোঃ মামুন, সাংগঠনিক সম্পাদক মোঃ শামীম আজাদ, মুক্তিযোদ্ধা ও ইউপি চেয়ারম্যান মোঃ জাফরুল্লাহ, উপজেলা কৃষি অফিসার বাসুদেব রায়, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জুলেখা খাতুন, সেতাবগঞ্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বনাথ রায়, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার প্রমুখ। সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনি নিয়ে বিশাদ আলোচনা করেন। আলোচনা শেষে বঙ্গবন্ধুর ৭মার্চেও ভাষন, চিত্রাংকন ও আবৃত্তি প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিদ্বয়।

পার্বতীপুরঃ ১৭ মার্চ, এবিনিউজ : পার্বতীপুর ডিগ্রী কলেজে বঙ্গবন্ধু ৯৯তম জন্মদিন উদযাপন করা হয়েছে। আজ শনিবার বেলা সাড়ে ১২টায় পার্বতীপুর ডিগ্রী কলেজের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৯তম জন্মদিন উদ্যাপন, তাঁর জীবনী নিয়ে আলোচনা এবং বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা বিজয়দের মধ্যে পুরস্কার বিতরণ উপলক্ষে শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী, অভিভাবক এবং সুধি সমাবেশে অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের গভর্নিং বডির সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. মোস্তাফিজুর রহমান এম.পি, মন্ত্রী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রফেসর আমিনুল হক সরকার, সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড দিনাজপুর, তরফদার মাহমুদুর রহমান উপজেলা নির্বাহী অফিসার, মো. হাফিজুল ইসলাম প্রামাণিক, সভাপতি উপজেলা আওয়ামী লীগ ও সাবেক উপজেলা চেয়ারম্যান। আরো উপস্থিত ছিলেন- রেজাউল করিম সাধারণ সম্পাদক উপজেলা আওয়ামী লীগ, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল ওহাব সরকার সদস্য কলেজ গভর্নিং বডি, সহ-সভাপতি উপজেলা আওয়ামী লীগ এবং সাবেক পৌর চেয়ারম্যান এবং তোফাজ্জল হোসেন সদস্য কলেজ গভর্নিং বডি ও সাবেক উপজেলা চেয়ারম্যান। সুধী সমাবেশে সভাপতিত্ব করেন পার্বতীপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ গোলাম রসুল। অনুষ্ঠান শেষে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানের পূর্বে মন্ত্রী কলেজের প্রধান ফটকের ফলক উন্মেচন, একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন।

ইমাম প্রশিক্ষণ একাডেমীঃ ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৮ উপলক্ষে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।
ইমাম প্রশিক্ষণ একাডেমী দিনাজপুরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও অতিরিক্ত পি.পি. জেলা ও দায়া জজ আদালত দিনাজপুরের হাজী মোঃ সাইফুল ইসলাম এ্যাডভোকেট। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন দিনাজপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক সৈয়দ মোঃ আবু তাহের। ইমাম প্রতিনিধিদের পক্ষে বক্তব্য রাখেন প্রধান মনিটর মাওঃ মোঃ সিদ্দিকুর রহমান। মিলাদ ও দোয়া মোনাজাত পরিচালনা করেন ধর্মীয় শিক্ষক মাওঃ সাব্বির আহম্মেদ। প্রধান অতিথি হাজী মোঃ সাইফুল ইসলাম এ্যাডভোকেট বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম না নিলে এদেশ স্বাধীন হতো না। আমরা লাল সবুজের একটি পতাকা পেয়েছি। স্বাধীনতাকে রক্ষা করতে হলে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

দিনাজপুর জেলা ছাত্রলীগঃ ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে দিনাজপুর জেলা ছাত্রলীগের আয়োজনে শহরের রাজবাটীস্থ সরকারী শিশু পরিবারের এতিম শিশুদের নিয়ে কেক কাটা হয়। কেক কেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর শুভ সুচনা করেন প্রধান অতিথি কোতয়ালী আওয়ামীলীগের সাধারন সম্পাদক বিশ্বজিৎ ঘোষ কাঞ্চন। এ সময় উপস্থিত ছিলেন কোতয়ালী আওয়ামীলীগের সংগঠনিক সম্পাদক মানিক রঞ্জন বসাক, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য রাকিবুল ইসলাম মিথুন, দিনাজপুর জেলা ছাত্রলীগের সভাপতি তানভীর ইসলাম রাহুল, সরকারি শিশু পরিবারের উপ-তত্তাবধায়ক মাহমুদা নুসরাত জাহান, দিপই ছাত্রলীগের সাবেক সভাপতি আজমাইন রাশিক, আদর্শ মহাবিদ্যালয় ছাত্রলীগের সাধারন সম্পাদক অমিত হাসান অমি, ১নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি আবু রাতুল, ছাত্রলীগ নেতা আসাদ, রকি, পাপ্পু, কায়েস, রাধেন, মিরাজ, নাফিসসহ ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফুলবাড়ী সেচ্ছাসেবক লীগঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ শনিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে কেক কাটা দোয়া ও আলোচনা সভা করেছে উপজেলা সেচ্ছাসেবকলীগ।
বিকাল ৪ টায় ফুলবাড়ী কেন্দ্রিয় শহীদ মীনারে এই কর্মসূচি পালন করা হয়।
জাতির জনক সেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকির কর্মসূচিতে আলোচানাসভা ও কেক কাটা অনুষ্ঠানে উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি মিঠুর সভাপতিত্বে প্রধান অতিথি হসেবে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা সেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক জাকারিয়া জাকির। এতে বিশেষ অতিথি হিসেব উপস্থিত ছিলেন জেলা সেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম বাবু। বক্তব্য রাখেন জেলা সেচ্ছাসেবক লীগের নেতা প্রভাষক শহিদুল ইসলামসহ স্থানীয় নেতৃবৃন্দরা।
আলোচনা সভা শেষে কেক কেটে জন্মবার্ষিক উৎযাপন করা হয়। কেক কাটে জেলা সেচ্ছাসেবক লীগের সাধান সম্পাদক জাকারিয়া জাকির।

দি.স.কঃ দিনাজপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন বলেছেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী সম্পর্কে জানতে বা তার সঠিক ইতিহাস জানতে হলে শিশু ও শিক্ষার্থীদের অবশ্যই বই পড়তে হবে। তাহলে ভবিষ্যত প্রজন্মের শিশুরা স্বাধীনতার প্রধান লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের দেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে পারবে।
১৭ মার্চ শনিবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৮ উপলক্ষে কলেজের জাতীয় দিবস উদযাপন কমিটির আয়োজনে অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। যার ফলে আমরা বিশ্বের বুকে একটি স্বাধীন জাতি হিসেবে মাথা তুলে দাঁড়াতে পারছি এবং আমরা আজ একটি স্বাধীন সার্বভৌম দেশের নাগরিক। বঙ্গবন্ধু এমন একজন মানুষ ছিলেন যিনি তার দক্ষতা, রাজনৈতিক কৌশল, বুদ্ধিমত্তা এবং জনপ্রিয়তার মাপকাঠিতে অবিস্মরণীয় হয়ে আছেন আমাদের মাঝে।
কলেজের জাতীয় দিবস উদযাপন কমিটির আহবায়ক আব্দুল জলিল আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল বাছেদ মন্ডল, কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. তহিদুল ইসলাম।
এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক হামিদুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মাগফুর হোসেন, দর্শন বিভাগের বিভাগীয় প্রধান এনামুল হক ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর সরল কান্তি সাহা প্রমুখ।
এর আগে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে জেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন শেষে কলেজে জন্মদিনের কেক কাটেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ। পরে শিশু কিশোরদের চিত্রাংঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তারপর শুরু হয় আলোচনা সভা। পরে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ করা হয়। আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পম্পা রানী দেবনাথ।

হাবিপ্রবিঃ ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে ১৭ মার্চ শনিবার হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।
কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টায় হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। ক্রমান্বয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও কর্মচারিগণ।
ভাইস-চ্যান্সেলর শহীদ মিনার প্রাঙ্গনে জাতির জনকের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে সবাইকে নিয়ে জন্মদিনের কেক কাটেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের, শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা, ছাত্রলীগ হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ, কর্মচারি এবং হাবিপ্রবি স্কুলের শিক্ষক ও শিশু কিশোররা উপস্থিত ছিলেন।
এদিকে সকাল সাড়ে ১০টায় হাবিপ্রবি ক্যাম্পাসে ছাত্রদের জন্য নবনির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের উদ্বোধন করেন হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। নবনির্মিত হল উদ্বোধন উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্যে হাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, বাঙালির স্বপ্নদ্রষ্টা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ-জন্মদিনে তাঁর নামে হল উদ্বোধন করতে পেরে আমরা অনেক গৌরাবান্বিত বোধ করছি। তিনি এই হল নির্মাণে বর্তমান সরকারসহ সংশ্লিষ্ট সবার সহযোতিার জন্য ধন্যবাদ জানান।
উল্লখ্য, প্রায় ১৮ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ৯ হাজার স্কয়ার মিটার আয়তনের চারতলা বিশিষ্ট এই ছাত্র হলটিতে বর্তমানে ৪৫০ ছাত্র অবস্থান করতে পারবে। অন্যদিকে, প্রায় ১২ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত একাডেমিক ভবন-১ (কৃষি অনুষদ) এর সম্মুখে একটি ফোয়ারাও উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম।
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে দিবসের অন্য কর্মসূচির মধ্যে ছাত্রলীগ হাবিপ্রবি শাখার কেক কাটা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযেগিতা অনুষ্ঠিত হয়। শিশুদের চিত্রাঙ্কন প্রতিযেগিতার উদ্বোধন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম। বাদ যোহর বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনা এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।

দিনাজপুর শিশু একাডেমীঃ ১৭ মার্চ ২০১৮ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষ্যে দিনাজপুর জেলা প্রশাসন-এর আয়োজনে বাংলাদেশ শিশু একাডেমী, দিনাজপুর জেলা শাখার মিলনায়তনে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতা শেষে আলোচনা সভা ও প্ররস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ জয়নুল আবেদীন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা মাধ্যমিক সহকারী শিক্ষা অফিসার সুভাস চন্দ্র অধিকারী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম তৌফিকুজ্জামান,বাংলাদেশ শিশু একাডেমী, দিনাজপুর জেলা শাখার শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ সাইফুল আলম, দিনাজপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ রাহিনুর ইসলাম সিদ্দিকী প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের প্রগ্রামার মোঃ রুবেল মিয়া।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য