আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শনিবার গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। জেলা প্রশাসন আয়োজিত কর্মসূচীর মধ্যে ছিল পৌর পার্কের বিজয় স্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিশু সমাবেশ, শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা, স্বাধীনতা প্রাঙ্গণে আলোচনা সভা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের আপ্যায়ন, সদর হাসপাতালে দিনব্যাপী স্বাস্থ্যসেবা প্রদান ও রক্তদান কর্মসূচী, বিভিন্ন মসজিদ, মন্দির গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সরকারি শিশু পরিবার (বালক ও বালিকা) শিশুদের উন্নতমানের খাবার পরিবেশন। এছাড়া পৌর পার্কে শহীদ মিনার চত্বরে সন্ধ্যে ৭টায় বঙ্গবন্ধু জীবনী ভিত্তিক প্রামাণ্য চলচিত্র প্রদর্শন। তথ্য মন্ত্রণালয়ের কুইজ প্রতিযোগিতার অধীনে স্বাধীনতা প্রাঙ্গণে প্রশ্ন উত্তর অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী ৩ জনকে পুরস্কৃত করা হয়।

জেলা প্রশাসক গৌতম চন্দ্র পালের সভাপতিত্বে স্বাধীনতা প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নবাগত পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, গাইবান্ধা পৌর মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন প্রমুখ। আলোচনা অনুষ্ঠানের শুরুতেই শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। পরে জেলা প্রশাসন ও জেলা শিশু একাডেমি আয়োজিত শিশুদের উপস্থিত ভাষণ, চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী শিশুদেরকে পুরস্কৃত করা হয়

পলাশবাড়ীতেঃ গাইবান্ধার পলাশবাড়ীতে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের যৌথ আয়োজনে শনিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে, র‌্যালী, আলোচনা সভা, চিত্রাংকন ও পুরস্কার বিতরণ। সকালে উপজেলা প্রশাসনের অপরাপর দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদর নিয়ে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালী সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্ত্বরে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মো. আরিফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বঙ্গবন্ধুর কর্মময় জীবনাদর্শের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সাবেক এমপি আলহাজ্ব তোফাজ্জল হোসেন সরকার, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আবু বকর প্রধান, সহ-সভাপতি ও উপজেলা পরিষদ সাবেক চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, সহ-সভাপতি শহিদুল ইসলাম বাদশা, আলী রেজা মোস্তফা গোলাপ, উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান কোহিনুর আকতার বানু শিফন, থানা অফিসার ইনচার্জ মাহমুদুল আলম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুর রহমান, মহদীপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম মন্ডল ও এস.এম পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিজানুর রহমান প্রমুখ। আলোচনা সভা শেষে শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। পরে চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অপর দিকে, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা সদরের দক্ষিণ বন্দরে অবস্থিত রয়েল কিন্ডারগার্টেন স্কুলের উদ্যোগে শনিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে কেক কাটা ও চিত্রাংকন প্রতিযোগিতার মধ্য দিয়ে পালন করা হয়েছে। স্কুল প্রাঙ্গণে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক চিত্রাংকন প্রতিযোগিতা শেষে কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৯তম জন্মদিন পালন করা হয়। অত্র শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক সোহরাব হোসেন, অধ্যক্ষ শামছুল হক, সহকারী শিক্ষক আব্দুর রশিদ, সাইফুল ইসলাম, মুনছুর আলী, মিজানুর রহমান, মৌসুমী বেগম, মল্লিকা মিতু, দিশা, হোসনে আরা, মামুনী, স্বপ্না, সোহানা, লাভলী বেগমসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এর আগে উপজেলা প্রশাসনের আয়োজন র‌্যালী ও আলোচনা সভা শেষে স্কুল প্রাঙ্গণে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য