অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের প্রধান জন বেইলির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ মিলেছে বলে হলিউডভিত্তিক বেশ কয়েকটি প্রকাশনা সংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে।

৭৫ বছর বয়সী এ সিনেমাটোগ্রাফার গত বছর অস্কার অ্যাকাডেমির প্রধান নির্বাচিত হন।

তার বিরুদ্ধে যৌন হয়রানির তিনটি অভিযোগ পাওয়া গেছে বলে বুধবার অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানায় হলিউড রিপোর্টার ও ভ্যারাইটি ম্যাগাজিন, খবর বিবিসির।

বেইলি দায়িত্ব নেওয়ার একমাসের মধ্যেই হলিউডের বেশ কজন অভিনেত্রী প্রযোজক হার্ভে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন; যার সূত্র ধরে মার্কিন রাজনৈতিক ও বিনোদন অঙ্গনে ক্ষমতাবানদের বিরুদ্ধে একের পর এক যৌন নির্যাতন ও হয়রানির অভিযোগ মিলতে থাকে; ওঠে প্রতিবাদের ঝড়ও।

যৌন হয়রানির অভিযোগ ওঠা ওয়েইনস্টেইনকে অক্টোবরেই অ্যাকাডেমি থেকে বহিষ্কার করা হয়; নির্যাতন ও হয়রানি রোধে ডিসেম্বরে প্রতিষ্ঠানটি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন আচরণবিধিও ঠিক করে দেয়।

বেইলির বিরুদ্ধে অভিযোগের কথা প্রথম জানায় ভ্যারাইটি ম্যাগাজিন। তাৎক্ষণিকভাবে অভিযোগগুলো পর্যালোচনা করার কাজও শুরু হয়েছে।

অভিযোগ পর্যালোচনার কথা স্বীকার করেছে অস্কার অ্যাকাডেমি কর্তৃপক্ষও; যদিও কার নামে অভিযোগ, তা জানায়নি তারা।

অভিযোগ ও এ সংক্রান্ত প্রতিবেদন বিষয়ে বেইলির প্রতিক্রিয়াও জানা যায়নি।

আমেরিকান জিগোলো, দ্য বিগ চিল অ্যান্ড গ্রাউন্ডহগ ডে-র মতো দর্শকপ্রিয় চলচ্চিত্রে কাজ করা বেইলি গত অগাস্টে চার বছরের জন্য অস্কার অ্যাকাডেমির প্রধান হন। ২০১৫ সালে আমেরিকান সোসাইটি অব সিনেমাটোগ্রাফার তাকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করেছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য