আব্দুল হান্নান আজাদ, দিনাজপুর থেকেঃ সচেতন নাগরিক কমিটি(সনাক) দিনাজপুর এর আয়োজনে সদর উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নভুক্ত সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকবৃন্দের সাথে ১৫ মার্চ,২০১৮ সকাল ১১.০০টায় এক সমন্বয় সভা ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার দিনাজপুর সদর, ক. খ. মোঃ আলাওল হাদী। সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির সদস্য অধ্যক্ষ হাজেরা হাসান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীগণ জানান অভিভাবকবৃন্দের সচেতনতা ও নাগরিক অংশগ্রহণ, উপজেলা শিক্ষা অফিসে ও সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে তথ্যের প্রাপ্যতা, ছাত্র-ছাত্রী উপস্থিতি বৃদ্ধি, কার্যকর এসএমসি ও এসএমসি’র সকল কার্যক্রমে নারী সদস্যদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, সরকারি বিধি মোতাবেক আর্থিক লেনদেন সম্পাদন, শিক্ষকের শূন্যপদ পূরণ ও শিক্ষকদের পূর্ণকালীন উপস্থিতি নিশ্চিতকরণ, প্রধান শিক্ষক ও এসএমসি’র দায়িত্ব ও কর্তব্য এবং কর্তৃপক্ষের প্রত্যাশা ইত্যাদি বিষয়ে সভায় আলোচনা হয়। উপস্থিত এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের পক্ষ থেকে ‘প্রাথমিক বিদ্যালয়সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি, সেবার মানোন্নয়ন ও সমন্বয় সাধনে স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে করণীয়’ বিষয়ক সুপারিশমালা উপস্থাপন করা হয়।

সুপারিশসমূহের মধ্যে ছিল শিক্ষা অফিসার কর্তৃক বিদ্যালয় পরিদর্শন বৃদ্ধি করা, বিদ্যালয়ের উন্নয়নে সকল প্রকার বরাদ্দ সরাসরি বিদ্যালয় তহবিলে জমা, গ্রাম্য বিদ্যালয়গুলিতে শিক্ষক সংখ্যা বৃদ্ধি করা, মেধাভিত্তিক শিক্ষক নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করা, সকল বিদ্যালয়ে পিয়ন নিয়োগ, বিদ্যালয়ে অবকাঠামোর সমস্যা সমাধান করা, সরকারি বিধি অনুযায়ী নতুন পরীক্ষার ফি তথ্যবোর্ডে লিখে দেয়া, বিদ্যালয়ের উন্নয়ন বাজেট ও খরচের হিসেব অভিভাবকবৃন্দের সামনে প্রকাশ করা, এসএমসিতে রাজনৈতিক প্রভাবমুক্ত যোগ্য লোক নির্বাচন করা, এসএমসি’র দায়িত্ব সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা করা, ফলাফলের ভিত্তিতে শিক্ষার প্রতিষ্ঠানকে স্বীকৃতি ও পুরস্কৃত করা, শিক্ষা অফিসের কাজগুলোকে দ্রুত ও দক্ষতার সাথে করার জন্য আমলাতান্ত্রিক জটিলতা দূর করা, অভিভাবক সচেতনতা বৃদ্ধিকল্পে মা ও অভিভাবক সমাবেশ আয়োজন, বিদ্যালয়ে সকল ধরনের তথ্যের উন্মুক্ততা নিশ্চিত করা ইত্যাদি।

সমন্বয় সভায় উপস্থিত বক্তাগণ বলেন, প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকল অংশীজন যদি তাদের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করে তাহলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিতিা বৃদ্ধি পাবে এবং পরস্পরের মধ্যে যোগাযোগবৃদ্ধি ও সমন্বয় সাধিত হবে।

উপজেলা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়গুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতার অনুশীলন এবং সেবার মান উন্নয়নে গৃহীতব্য পদক্ষেপ দেশের অন্যান্য এলাকার জন্য অনুকরণীয় হবে সেটাই সকলের প্র্রত্যাশা। অংশহগ্রহণকারী ও অতিথিবৃন্দ এ ধরনের সমন্বয় সভা আয়োজনের জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

সভায় আরও বক্তব্য রাখেন সনাক উপদেষ্টা সদস্য প্রফেসর এ কে এম বদরুজ্জামান, শেখপুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ বাবুল আখতার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ রফিকুল ইসলাম, এসএমসি সভাপতিবৃন্দ এবং শিক্ষকবৃন্দ ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য