আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধায় বৃহস্পতিবার বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়। এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’। জেলা প্রশাসন, ক্যাব গাইবান্ধা জেলা কমিটি ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়।

জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এবিএম সাদিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মিজানুর রহমান, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মাসুম আলী, জেলা মৎস্য কর্মকর্তা আব্দুস দাইয়ান, জেলা মার্কেটিং অফিসার শাহ মোয়াজ্জেম হোসেন, ক্যাব গাইবান্ধা জেলা কমিটির সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, এটিএন বাংলার ইদ্রিসউজ্জামান মোনা, সাংবাদিক উত্তম সরকার, শেখ হুমায়ন হক্কানী, এসকেএস ফাউন্ডেশনের আশরাফুর রহমান প্রমুখ।

বক্তারা ভোক্তা অধিকার আইনে উল্লেখিত ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতনতার উপর গুরুত্বারোপ করেন। সেইসাথে বর্তমানে সম্প্রসারিত ডিজিটাল বাজার ব্যবস্থাপনায় ক্রয়কৃত পণ্যের মান, ওজন নিশ্চিত হওয়া এবং এক্ষেত্রে প্রতারণার বিষয়ে সচেতন থাকতে ভোক্তাদের প্রতি আহবান জানানো হয়। তদুপরি ভেজাল পণ্য উৎপাদনকারি ও বিক্রেতাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের উপর সর্বাধিক গুরুত্বারোপ করা হয়।

পলাশবাড়ীঃ গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে বৃহস্পতিবার বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্ত্বর েেথকে একটি র‌্যালী বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. আরিফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সাবেক এমপি আলহাজ্ব তোফাজ্জল হোসেন সরকার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর প্রধান, উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান কোহিনুর আকতার বানু শিপন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুর রহমান সরকার ও জাসদ সভাপতি নুরুজ্জামান প্রধান প্রমুখ। এসময় উপজেলা প্রশাসনের অপরাপর দপ্তরের কর্মকর্তা ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য