SalKat pacharবীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ বীরগঞ্জে গত শুক্রবার ভোরে সিংরা জাতীয় উদ্যানে গাছ চুরির মহাৎসব, ট্রাক বেঝাই শালকাঠ পাচার করা হয়েছে।

বীরগঞ্জ সিংরা জাতীয় উদ্যানের বিট অফিস সুতে জানা গেছে, গভির রাতে একদল সশস্ত্র বনদশ্যু সিংরা জাতীয় উদ্যানে প্রবেশ করে গভির জংগলে গিয়ে দীর্ঘ দিনের পুরাতন বিশাল বিশাল ২৫টি শাল গাছ কেটে নর্ত নদীতে (মরানদী) ট্রাক বোঝাই করে শালকাঠ নিয়ে পালিয়ে যায়।

যার আনুমানিক মূল্য দশলক্ষ টাকা। সিংরা জাতীয় উদ্যানের বিট অফিসার গদাধর চন্দ্র রায় বন প্রহরী আব্দুর রহিম ও ওয়াচার বেলাল হোসেন ফরেষ্ট অফিস থেকে ৩ কিলোমিটার দক্ষিনে ঘটনাস্থল নত্তডাঙ্গী মৌজায় গিয়ে শালগাছের আংশিক কাঠ উদ্ধার করে ও অফিসে সংরক্ষ করেছে।

বিট অফিসার জানান বনদষ্যুদের চিহৃত করে আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে। বনদষ্যুরা ৬টি শাল গাছের গোরা কেটে সামান্য কাটা বাকী রেখে চলে গেছে, যে কোন সময় ঐ শালগাছ গুলো মাটিতে পড়ে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেন।

সিংরা, চাউলিয়া, নত্তডাঙ্গী, প্রাণনগর, নন্দগাঁও, ডালাগ্রাম ও রথিনাপুর সহ ৭টি মৌজা জুড়ে ৪ বর্গকিলোমিটার বিশাল (৮শত ৫০একর)  এই শালবনে ২জন কর্মচারী নিয়ে পাহাড়া দেওয়া সম্ভব হচ্ছেনা।

সিংরা ফেডারেশনের সভাপতি আনোয়ার হোসেন, সাধারন সম্পাদক আবুল কাসেম খোকন ও কষাধ্যক্ষ আব্দুল্লাহ, পেট্রোল গ্র“পের খোকন, ইউনুছ, উপদেষ্টা মানিক, নর্তডাঙ্গী বনরক্ষা কমিটির সভাপতি জগদিশ দেব শর্ম্মা ও প্রাননগর বনরক্ষা কমিটির সভাপতি তোফাজ্জল হোসেন সহ বন রক্ষার সাথে জরিত ২০ জন সদস্য সিংরা শালবনের চোরাইকাঠ উদ্ধার কাজে সহযোগিতা করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য