মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদা উপজেলায় দারিদ্রের প্রকৃতি সম্পর্কে ধারনা প্রদানে মাঠ জরিপ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার চন্দনবাড়ি বানিয়াপাড়াস্থ হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডে উদ্যোগে এই মাঠ জরিপ পরিচালনা করা হয়। মাঠ জরিপ পরিচালনা করার পর তা জন সম্মুখে তুলে ধরার জন্য এক মতবিনিময় সভা আয়োজন করা হয়েছে।

মাঠ জরিপ করা কমীদের অভিজ্ঞতা ও তথ্য উপাত্ত সরকারি, বে-সরকারী, সেবাদানকারী প্রতিষ্ঠান, স্থানীয় ব্যক্তিবর্গ, সাংবাদিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিবৃন্দের কাছে উপস্থাপন করা হয়।

উপস্থাপন শেষে উপস্থিত ব্যক্তিবর্গরা তাদের খোলামেলা মতামত প্রদান করেন। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের ১০টি গ্রামে একটি তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনা করেন। তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনার উদ্দেশ্য ছিল এলাকার হত দরিদ্র পরিবার সমুহের জীবন যাপনের বিশেষ খাদ্যাভ্যাস, স্বাস্থ্যবিধি, বিবাহ, মাতৃত্ব, গবাদি পশু, হাঁস মুরগি, পেশা, আয়-ব্যয় ও ঋণ, রন্ধন চর্চা/প্রণালী ইত্যাদি।

উক্ত মতবিনিময় সভায় হাঙ্গার ফ্রি ওয়ার্ন্ডের উন্নয়ন কর্মসুচীর সমন্বয়কারী এ,কে,এম মাহাতাব উদ্দীন দারিদ্রের প্রকৃতি সম্পর্কে ধারণা প্রদান ও মাঠ জরিপের ধারণা প্রদান করেন। তিনি বলেন এই মাঠ জরিপ পরিচালনা করে আমরা সরকারের খাদ্য কর্মসুচীকে সকলের দৌড় গোড়ায় পৌছে নিয়ে যেতে চাই।

হাঙ্গার ফ্রি ওয়ার্ন্ডের প্রোগ্রাম অফিসার মালেকা বেগম বলেন এই মাঠ জরিপ পরিচালনা করে আমরা সকলে কাছে তাদের ধারণা প্রদান করেছি। আর এই ধারণা সরকারের খাদ্য কর্মসুচীকে আরো অনেক সহজ করে দিবে বলে আমরা আশা প্রকাশ করছি। এ সময় হাঙ্গার ফ্রি ওয়াল্ডের অন্যান্য কর্মীরা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য