দিনাজপুর সংবাদাতাঃ “সময় এখন নারীর ঃ উন্নয়নে তারা-বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবনধারা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা সারা দেশের ন্যায় দিনাজপুরে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে ৮ মার্চ বৃহস্পতিবার সকাল ১০টায় দিনাজপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ইমতিয়াজ হোসেন’র নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দিনাজপুর লোকভবনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে লোকভবন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা মহিলা বিষযক কর্মকর্তা মো. মোর্শেদ আলী খান’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ইমতিয়াজ হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি ও শহর আওয়ামীলীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ হাসমিন লুনা। অন্যান্যের মধ্যে টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. আব্দুল হান্নান আজাদ, জেলা ব্র্যাক প্রতিনিধি মো. মহশিন আলী প্রমুখ।

র‌্যালী ও আলোচনা সভায় দিনাজপুরের বিভিন্ন সংস্থার নারী সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ বৃহস্পতিবার আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে, উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এদিকে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে, উপজেলা চত্তরে নারী উন্নায়ন মেলা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি উৎযাপন উপলক্ষে সকাল ১০টায় উপজেলা চত্তর থেকে, উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিন করে পুনঃরায় উপজেলা চত্তরে অনুষ্ঠিত, নারী উন্নায়ন মেলায় এসে শেষ হয়। র‌্যালী শেষে নারী উন্নায়ন মেলা চত্তরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ এর সভাপতিতে,¡ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি হায়দার আলী শাহ। এতে অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শ্রীমতি রীতা মন্ডল, ফুলবাড়ী প্রেস ক্লাবের সভাপতি অমর চাঁদ গুপ্ত অপু প্রমুখ।

বিরামপুরঃ র‌্যালি ও নারী উন্নয়ন মেলা ও আলোচনা সভার মাধ্যমে বিরামপুরে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দপ্তরের আয়োজনে এবং পল্লীশ্রী ইভিপিআরএ প্রকল্পসহ বিভিন্ন এনজিও’র সহযোগিতায় ইউএনও তৌহিদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, দিনাজপুর-৬ আসনের এম,পি শিবলী সাদিক। বিশেষ অতিথি ছিলেন, পৌর মেয়র লিয়াকত আলী সরকার টুটুল, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাহমিদা ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খায়রুল আলম রাজু, পল্লীশ্রী’র সিনিয়র সিডিএস সাইফুল ইসলাম, সিডিএস সোহেল রানা, দূর্গাপদ অধিকারী, আরিফা খাতুন প্রমূখ।

বোচাগঞ্জঃ এখন সময় নারীরঃ উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ বৃহস্পতিবার ৮ মার্চ আন্তজার্তিক নারী দিবস ও দিন ব্যাপী নারী উন্নয়ন মেলা ২০১৮ এর উদযাপনের লক্ষ্যে রালী এবং আলোচনা সভা করেছে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর। সকাল ১১টায় উপজেলা ক্যাম্পাস হতে উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারোয়ার মোর্শেদ এর নেতৃত্বে ইএসডিও প্রেমদীপ প্রকল্পসহ বিভিন্ন বে-সরকারী প্রতিষ্ঠানের অংশ গ্রহনে র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিন শেষে মহিলা বিষয়ক কর্মকর্তার অফিস কার্যালয়ের সামনে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারোয়ার মোর্শেদ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুন নাহার মুক্তি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জুলেখা খাতুন, জাতীয় মহিলা সংস্থার বোচাগঞ্জ শাখার চেয়ারম্যান হনুফা বেগম, মহিলা কো-অপারেটিভ লিঃ এর চেয়ারম্যান লায়লা মোতালেব ও সেতাবগঞ্জ চনিকল উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা মোছাঃ বিলকিস বানু। নারী মেলায় ৭টি স্টল অংশ গ্রহন করে। এছাড়া ইএসডিও প্রেমদীপ প্রকল্প সুলতানপুর আদিবাসী কমিউনিটি সেন্টাওে র‌্যালী ও আলোচনা সভার মধ্যে দিয়ে ৮ মার্চ আন্তজার্তিক নারী দিবস উদযাপন করেছে।

বীরগঞ্জঃ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে উন্নয়ন মেলা-র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের পতিপাদ্য সময় এখন নারীর, উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম-জীবন ধারা এই শ্লোগান বাস্তবায়নের লক্ষ্যে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্নাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। উপজেলা চেয়ারম্যান মো.আমিনুল ইসলাম নেতৃত্বে র‌্যালীতে উপজেলা নির্বাহী অফিসার মোঃ তোফাজ্জল হোসেন, ভাইস চেয়ারম্যান সেলিনা আক্তার, মহিলা বিষয়ক অফিসার আফসানা মোস্তারী, প্রকল্প বাস্তবায়ন অফিসার আব্দুল হাই সরকার, মাধ্যমিক শিক্ষা অফিসার রাবেয়া খাতুন, পরিবার পরিকল্পনা অফিসার মোঃ জাকিরুল ইসলাম, কৃষি অফিসার মোস্তাফিজুর রহমান। বীরগঞ্জ প্রসক্লোবের সাভাপতি ও প্রতিষ্ঠাতা মো. আবেদ আলী ও প্রভাষক নজরুল ইসলাম খান বুলু তার মেয়ে লু-লুইল মাকনুন, একটিবাড়ী একটি খামার কর্মকর্তা জিয়াবুর রহমানসহ ব্র্যাক, কারিতাস, আরডিআরএস, পল্লীশ্রী, দীপশিখা এনজিও’র মহিলা সমিতির কয়েকশত মহিলা র‌্যালেিত অংশ গ্রহন করে। পৌরসভা, মহিলা বিষয়ক অফিস, শীতলাই মহিলা উন্নয়ন সমিতি তাদের উন্নয়ন কর্মকান্ড নিয়ে স্টল বসিয়ে উপজেলা মহিলা কর্মকর্তার অফিস চত্বরে মেলা বসানো হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে উপজেলা মহিলা কর্মকর্তার অফিস চত্বরে বিকেলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

বিরলঃ “সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবন ধারা” এই শ্লোগানকে সামনে রেখে দিনাজপুরের বিরলে গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে, ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বর্ণাঢ্য র‌্যালীটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে বিরল পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।
র‌্যালী শেষে উপজেলা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এবিএম রওশন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আনম বজলুর রশীদ কালু।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মহিলা বিষয়ক কর্মকর্তা রুণা পারভীন।
এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফিরোজা বেগম সোনা, আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা লায়লা আরজুমান্দ বানু, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আজিবুন নাহার, মৎস্য কর্মকর্তা পুরবী রানী রায়, যুব উন্নয়ন কর্মকর্তা নাছরিন জাহান প্রমুখ।
এদিকে আলোচনা সভা শেষে উপজেলা পরিষদ চত্বরে দিন ব্যাপী নারী উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক নারী দিবসে সহযোগীতা করেন, বিরল এডিপি-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, পল্লী শ্রী, ইউরোপিও ইউনিয়ন, উদ্যোগ, সিডিএ, আরডিআরএস, দীপশিখা ও স্বেচ্ছাসেবী মহিলা সংগঠন।

ঘোড়াঘাটঃ সময় এখন নারীর উন্নয়নে তারা,বদলে যাচ্ছে গ্রাম-শহরে র্কমজীবন ধারা এ স্লোগান কে সামনে রখেে দনিাজপুররে ঘোড়াঘাটে আর্ন্তজাতকি নারী দবিস ২০১৮ উদযাপন হয়ছে।েবৃহস্পতবিার উপজোলা নর্বিাহী অফসিার টি এম এ মমনি আর্ন্তজাতকি নারী দবিস উপলক্ষে নারী উন্নয়ন মলোর শুভ উদ্বোধন করনে।মলোয় ৭টি স্টল স্হান পায়।দুপুর ১২টায় উপজলো পরষিদ অডটিোরয়িামে উপজলো নর্বিাহী অফসিার টি এম এ মমনিরে সভাপতত্বিে আলোচনা সভা অনুষ্ঠতি হয়।এতে বক্তব্য দনে,উপজলো ভাইস চয়োরম্যান মোঃ আলমগীর হোসনে,মহলিা ভাইসচয়োরম্যান রুশনিা সরনে, থানা অফসিার ইনর্চাজ মোঃ আমরিুল ইসলাম,উপজলো মহলিা র্কমর্কতা মোশাররত জাহান,ঘোড়াঘাট ডগ্রিি কলজেরে সহকারী অধ্যাপক গোপনে মাহাতো। আর্ন্তজাতকি নারী দবিসে স্কুল ও কলজেরে শক্ষর্িাথীদরে নয়িে এসাইমন্টে প্রতযিোগতিায় ১০জন শক্ষর্িাথী কে পুরস্কার দনে, উপজলো নর্বিাহী অফসিার টি এম এ মমনি।

সচেতন নাগরিক কমিটি-সনাক দিনাজপুর জেলা কমিটিঃ

আন্তর্জাতিক নারী দিবসে উপলক্ষে দিনাজপুর জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, সনাক ও স্থানীয় বিভিন্ন উন্নয়ন সহযোগী সংগঠনের যৌথ অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ৮ মার্চ বৃহস্পতিবার সকাল ১০টায় টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. আব্দুল হান্নান আজাদ’র নেতৃত্বে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে লোকভবনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। ‘‘টেকসই উন্নয়ন অভিষ্ট, সুশাসন ও নারী’’ এই শ্লোগানে মুখরিত বিভিন্ন ফেষ্টুন, ব্যানারে সজ্জিত ছিল সনাকের র‌্যালী।

এছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দিনাজপুর পৌরসভার অধীন সিডিসি টাউন ফেডারেশন, মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা, জেলা মহিলা আওয়ামীলীগসহ দিনাজপুরের নারীদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন র‌্যালি আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

পল্লীশ্রীঃ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে “সময় এখন নারীর: উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম- শহরে কর্ম-জীবনধারা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পল্লীশ্রী ও আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জেলা জোট যৌথ উদ্যোগে আঁধার ভাঙ্গার শপথ কর্মসূচি পালন করে। আঁধার ভাঙ্গার শপথ কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে রাতের আঁধার নয় মনের আঁধার দূর করে সামাজিক কর্মজীবনের পরিবর্তন ঘটাতে হবে এই বিষয়টি সামনে রেখে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন করা হয়। দিনাজপুর জেলার বালুবাড়ী শহীদ মিনার মোড়ে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মোর্শেদ আলী খান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, দিনাজপুর। কর্মসূচির মধ্যে ছিল সাংস্কৃতিক পরিবেশনা, সকল বাধা পেরিয়ে প্রতিষ্ঠিত কিছু সাহসী নারীর অভিজ্ঞতা বর্ণনা, শপথ পাঠ, সংহতি প্রকাশ, মোমবাতি প্রজ্জ্বলন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লীশ্রী’র নির্বাহী পরিচালক শামিম আরা বেগম। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আমরাই পারি জেলা পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট দিনাজপুরের সদস্য ও নাগরিক উদ্যোগের সভাপতি বিশিষ্ট সমাজসেবক আবুল কালাম আজাদ, এডভোকেট মেহেরুল ইসলাম, সাবেক জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সন্ধ্যা বাগচী, দিনাজপুর জেলা পরিষদ সদস্য ফয়সল হাবিব সুমন, এনজিও ফর ইউনিটি’র সাধারণ সম্পাদক মোঃ শাহাদত হোসেন, যুব প্রতিনিধি আছিয়া আক্তার ও মাসুদ আহম্মেদ, পিএসটিসির জেলা কোঅর্ডিনেটর সৈয়দা নূর এ নাবিলা তাবাসসুম, এটিএন বাংলার দিনাজপুর প্রতিনিধি হুমায়ুন আহমেদ।
অনুষ্ঠানে বক্তারা নারী দিবসের তাৎপর্য তুলে ধরেন। তারা বলেন যে বর্তমান যুগে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে পুরুষের পাশাপাশি নারী’রাও সক্রিয়ভাবে অংশগ্রহন করছে। নারীরাও আর নিজেদের ঘরে বন্দী হয়ে থাকতে রাজী নয়। নারীরা শিক্ষা, চাকুরী, মাতৃস্বাস্থ্যের উন্নয়ন, জেন্ডার সমতা প্রভৃতিতে এগিয়ে যাচ্ছে। আর এর প্রভাব পড়ছে শহর, গ্রাম সর্বত্র। তবে তাদের আরও এগিয়ে যেতে হবে। আর এইজন্য দরকার সকলের সম্মিলিত প্রচেষ্টা। তবে আমরা সবাই আশাবাদী যে নারী পুরুষ সমতায় উন্নয়নে যে অগ্রযাত্রা শুরু হয়েছে পর্যায়ক্রমে সকল স্তরের নারী’র ক্ষমতায়ন নিশ্চিত হবে।

দিনাজপুর এলজিইডিঃ আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উদযাপন উপলক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দিনাজপুর এর উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।
৮ মার্চ বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (ইলজিইডি) দিনাজপুর “শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা” এই শ্লোগানকে সামনে রেখে এক বর্ণাঢ্য র‌্যালী এলজিইডি দিনাজপুর এর নির্বাহী প্রকৌশলী মোঃ খলিলুর রহমানের নেতৃত্বে দিনাজপুর এলজিইডি ভবন প্রাঙ্গন থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। র‌্যালীতে অংশগ্রহণ করেন এলজিইডি’র দিনাজপুরের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

দিনাজপুর যুব মহিলা লীগেঃ আন্তর্জাতিক নারী দিবস ২০১৮ উদযাপন উপলক্ষে বাংলাদেশ যুব মহিলা লীগ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।
৮ মার্চ বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে বাংলাদেশ যুব মহিলা লীগ দিনাজপুর জেলা শাখার সভাপতি ছবি সিনহা, সাধারণ সম্পাদক মাসুদা বেগম মুক্তা, সিনিয়র সহ-সভাপতি আন্না অধিকারীর নেতৃত্বে এক নারী দিবসের র‌্যালী শহর প্রদক্ষিন করে। র‌্যালীতে যুব মহিলা লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীবৃন্দ অংশগ্রহণ করে।

দিনাজপুরে এইচআরডিএফঃ ৮ মার্চ আন্তর্জাতীক নারী দিবস উপলক্ষে দিনাজপুর জেলা আইনীজীবী সমিতি কার্যালয়ের সম্মুখে হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম (এইচআরডিএফ) দিনাজপুরের উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালন করে।
এবারের প্রতিপাদ্য বিষয়ে “সময় এখন নারীরঃ উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম-জীবন ধারা” এই শ্লোগানকে সামনে রেখে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন এইচআরডিএফ দিনাজপুরের সহ-সভাপতি এ্যাডঃ লিয়াকত আলী, সদস্য সচিব এ্যাডঃ ইন্দ্রোজিৎ রায় অনিক, এ্যাডঃ হেলাল হোসেন, এ্রাডঃ ছন্দা রানী দাস, এ্যাডঃ সাহিমা সুলতানা প্রমুখ। বক্তারা বলেন, সমাজের বিভিন্ন অবস্থান থেকে আমরা নারীর প্রতি সহিংসতা রোধে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। সচেতন নারী নিজেরাও নারীর প্রতি সহিংসতা ও নিরাপত্তা বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারেন। মনে রাখতে হবে তাদের মানবাধিকার রক্ষার ব্যাপারে তাদেরকেই সচেতন হতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য