দিনাজপুরঃ দিনাজপুরে জাতীয় পাট দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ” স্লোগানে ৬ মার্চ মঙ্গলবার সকাল ১০টায় দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে জাতীয় পাট দিবস-২০১৮ এর কর্মসূচীর শুভ উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মো. শহীদ হোসেন চৌধুরী।
কর্মসূচীর অংশ হিসেবে জেলা প্রশাসকের কার্যালয় হতে একটি পাটর‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)।
আলোচনা সভায় দিনাজপুর পাট অধিদপ্তরের সহকারি পরিচালক মো. মোশাররফ হোসেন এর সভাপতিত্বে ও পাট উন্নয়ন কর্মকর্তা অসীম কুমার মালাকার এর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর কৃষি উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. তৌহিদুল ইকবাল, দিনাজপুর পাট অধিদপ্তরের মুখ্য পরিদর্শক তারানা আফরোজ সজনী, শহর আওয়ামী লীগের সভাপতি মো. আনোয়ারুল ইসলাম, চেম্বারের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামিম, জেলা চাউল কল মালিক গ্রুপের সভাপতি মোছাদ্দেক হুসেন। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা, উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, পাট চাষী, পাট ব্যবসায়ী প্রমুখ।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে আজ মঙ্গলবার জাতীয় পাট দিবস উপলক্ষে, উপজেলা প্রসাশনের উদ্যোগে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
সকাল সাড়ে ১০ টায় উপজেলা চত্তর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি পৌর শহর প্রদক্ষিন করে পুনঃরায় উপজেলা চত্তরে এসে শেষ হয়। র‌্যালী শেষে উপজেলা চত্তরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসারের পক্ষে, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ এর সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি হায়দার আলী শাহ, সাধারন সম্পাদক মুশফিকুর রহমান বাবুল, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসিনা ভূঁইয়া, কাজিহাল ইউপি চেয়ারম্যান মানিক রতন প্রমুখ।

কাহারোলঃ সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ, এই স্লোগানকে প্রতিপাদ্য করে কাহারোলে জাতীয় পাট দিবস পালিত হল। পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এর নির্দেশনায় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে কাহারোল উপজেলায় জাতীয় পাট দিবস উপলক্ষে সকাল ১১ টায় এক র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে উপজেলা পূর্ণভবা হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শামীম এর সভাপতিত্বে পাট দিবস উপলক্ষে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোঃ আরোজ উল্লাহ, উপজেলা শিক্ষা অফিসার মোঃ আফজাল হোসেন, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোঃ তারেক হোসেন, উপজেলা সমাজসেবা অফিসার রাজিব কুমার বাগচী, উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা মোঃ আশিকুর রহমান ও পাট চাষী রাজ কিশোর রায়। অনুষ্ঠানটি পরিচালনা করেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ নুর হাসান।

বোচাগঞ্জঃ ‘বাংলার পাট বিশ্বমাত” সোনালী আঁশের সোনার দেশ-পাট পন্যের বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আজ ৬ মার্চ মঙ্গলবার সকালে বোচাগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের সহযোগিতায় জাতীয় পার্ট দিবস-২০১৮ র‌্যালীর মাধ্যমে উদযাপন করা হয়েছে। র‌্যালীর উদ্বোধন করেন বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু। র‌্যালীতে উপজেলা নির্বাহী অফিসার মোঃ সারোয়ার মোর্শেদ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, সরকারি কর্মকর্তরা ও সাংবাদিকবৃন্দ অংশ নেয়।

বিরলঃ বাংলার পাট বিশ্বমাত, সোনালী আঁশের সোনার দেশ, পাট পণ্যের বাংলাদেশ এই শ্লোগানকে সামনে রেখে মঙ্গলবার দিনাজপুরের বিরলে সকালে পাট অধিদপ্তর, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এর আয়োজনে, জাতীয় পাট দিবস উপলক্ষে পাট র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পাট র‌্যালীটি উপজেলা চত্বর থেকে বের হয়ে বিরল পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পুণরায় একই জায়গায় এসে শেষ হয় এবং আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার এবিএম রওশন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আ.ন.ম বজলুর রশীদ। অন্যান্নদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) এম আব্দুল লতিফ, কৃষক লীগের সভাপতি মজিবর রহমান, কৃষি অফিসার আশরাফুল আলম প্রমুখ। সভাটি পরিচালনা করেন উপজেলা সমাজসেবা অফিসার আনিছুর রহমান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য