দিনাজপুর সংবাদাতাঃ ৪ মার্চ রোববার বিকেলে বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের উপরে ন্যাক্কারজনক হামলার প্রতিবাদে দেশব্যাপী আয়োজিত চলচ্চিত্র নির্মাণ কর্মশালার দিনাজপুর শাখায় পূর্ব নির্ধারিত উদ্বোধনি আয়োজন স্থগিত রেখে সবাই মিলে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে কর্মশালার কার্যক্রম শুরু হয়।

শহরের শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন কার্যক্রমের স্থানীয় আয়োজক ঔরস মিডিয়া’র এক্সিকিউটিভ প্রডিউসার চন্দন সরকার। প্রধান অতিথি ছিলেন দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরূপ কুমার বকসি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, আমাদের থিয়েটারের সভাপতি তারিকুজ্জামান তারেক ও বিশিষ্ট ব্যবসায়ী প্রশান্ত সাহা। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধান প্রশিক্ষক হেমন্ত সাদীক। কর্মশালা চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত। সঞ্চালকের দায়িত্ব পালন করেন ওয়ার্কশপের প্রধান সহ-পরিচালক ইসমত জেবিন।

এর আগে রংপুরে ‘লেটদস সিনেমা’ শ্লোগান নিয়ে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’ এর আয়োজনে ”Filmmaking workshop around the country’ এর উদ্বোধনি কার্যক্রম অনুষ্ঠিত হয় গত ২ মার্চ।

কর্মশালার প্রধান প্রশিক্ষক হিসেবে আছেন আন্তর্জাতিক পর্যায়ে নানা পুরস্কার অর্জনকারী “আ লেটার টু গড” চলচ্চিত্রের নির্মাতা হেমন্ত সাদীক।

এছাড়াও চলচ্চিত্র নির্মাতা ও কর্মশালার কেন্দ্রীয় সমন্বয়ক শাহনেওয়াজ সিজু এবং এক্টিং সুপারভাইজর কাইয়ুম সনি চলচ্চিত্র নির্মাণের নানা খুটিনাটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করছেন। আগামী ৯ মার্চ থেকে কর্মশালাটি নাটোর, ১৬ মার্চ ময়মনসিংহ এবং ১৭ মার্চ জামালপুর এভাবে পর্যায়ক্রমে পুরো বাংলাদেশের নানা প্রান্তে হবে বলে জানান আয়োজকরা।

উল্লেখ্য, কর্মশালায় অংশ নেয়া ৩০জন প্রশিক্ষণার্থী নিজেরাই গল্প লিখে, তা থেকে চিত্রনাট্য করে, সম্মিলিত পরিচালনায় একটি চলচ্চিত্র নির্মাণ করবে এবং সমাপনী দিনে সেটি প্রদর্শিত হবে। প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেবেন স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ।

ওয়ার্কশপের বিস্তারিত তথ্য ও সূচী পাওয়া যাবে cinemabangladesh.weebly.com এই ওয়েবসাইটে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য