উত্তর কোরিয়ার কয়েক ডজন জাহাজ, বেশ কয়েকটি কোম্পানি ও তাইওয়ানের এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করার বিষয়ে আমরিকার অনুরোধ আমলে নেয় নি চীন। বিষয়টি নিয়ে আমেরিকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলতে চাইলে চীন তা স্থগিত করে দিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত কূটনীতিকরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মার্কিন অনুরোধ আটকে দিয়েছে চীন তবে কেনতা করা হলো সে বিষয়ে বেইজিং কোনো সুনির্দিষ্ট কারণ উল্লেখ করে নি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব তোলার প্রক্রিয়া আটকে দিয়ে অনেক সময় স্থায়ী সদস্য দেশগুলো ওই বিষয়ে আরো তথ্য চায়। এ প্রক্রিয়ার ধারাবাহিকতায় অনুরোধ আটকে দেয়ার বিষয়টি তুলে নেয়া হয় অথবা স্থায়ীভাবে আটকে দেয়া হয় যাতে আর ওই ইস্যুটি নিরাপত্তা পরিষদে প্রস্তাব আকারে তোলা না যায়।

গত সপ্তাহে আমেরিকা নিরাপত্তা পরিষদকে বিশ্বের মোট ৩৩টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপের অনুরোধ করেছে যার মধ্যে ১৯টি হচ্ছে উত্তর কোরিয়ার। এছাড়া, ২৭টি জাহাজ কোম্পানির সম্পদ জব্দ করারও অনুরোধ করে।

পাশাপাশি, উত্তর কোরিয়ার সঙ্গে যোগযোগ রাখার জন্য তাইওয়ানের এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করার অনুরোধ জানায় ওয়াশিংটন। আমেরিকা বলছে, সারা বিশ্ব থেকে চোরাই পথে উত্তর কোরিয়া যে তেল ও কয়লার মতো জ্বালানি সংগ্রহ করছে তা প্রতিহত করতে এ ব্যবস্থা নেয়া দরকার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য