কাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ গ্রীষ্মকালীন রসালো ফল আমের জন্য বিখ্যাত রাজশাহী জেলা, আর লিচুর জন্য বিখ্যাত দিনাজপুর জেলা বলে দেশের সর্বজনের নিকট পরিচিত।

দিনাজপুরের কাহারোল উপজেলায় গ্রীষ্মকালীন রসালো ফল লিচুর বাগানগুলোতে ইতোমধ্যে মুকুল আসতে শুরু করেছে থোকায় থোকায়। কাহারোল উপজেলার ৬টি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, ফালগুন মাসের ৫-৬ তারিখ থেকে লিচুর গাছে গাছে ফুল ও মুকুল আসতে দেখা গেছে।

কয়েকজন লিচু বাগান চাষী জানান, লিচুর গাছ গুলোতে ফুল ও মুকুল ধরছে ব্যাপক হারে। এসব সঠিক ভাবে পরিচর্চা না করলে ঝড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

লিচু বাগান চাষীরা প্রতিদিন সকাল-বিকাল লিচুর গাছ গুলোতে পানি এবং পোকা-মাকড়ের আক্রমন থেকে রেহাই পাওয়ার জন্য কীটনাশক দিয়ে আসছে লিচু বাগান চাষীরা। তবে গতবছরের তুলনায় এ বছর লিচুর বাগানের গাছগুলোতে ফুল ও মুকুল বেশী আসায় বাগান চাষীদের মুখে হাঁসি ফুটতে দেখা গেছে।

এদিকে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শামীম জানান, চলতি মৌসুমে দিনাজপুর জেলার কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নে ১৪১ হেক্টর জমিতে লিচুর চাষাবাদ করা হয়েছে। বর্তমানে যে রুপ আবহাওয়া রয়েছে তা লিচুর জন্য ভালো এবং অত্র অঞ্চলের মাটি ও আবহাওয়া লিচু চাষাবাদের ক্ষেত্রে সবচেয়ে উপযোগী।

পোকা-মাকড় বা প্রাকৃতিক কোন দুর্যোগ না ঘটলে এবার লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা বাড়ি বাড়ি গিয়ে লিচু চাষীদেরকে লিচুতে কোন ধরণের পোকা-মাকড়ের আক্রমণ ঘটাতে না পারে সেই দিক লক্ষ করে তারা বিভিন্ন ধরণের পরামর্শ দিয়ে আসছেন কৃষককে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য