রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়ার পূর্ব গৌতা অঞ্চলে তৎপর জঙ্গিদের হামলা অনির্দিষ্টকালের জন্য সহ্য করা হবে না। সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে অবস্থিত পূর্ব গৌতা থেকে রাজধানী লক্ষ্য করে যখন নির্বিচারে গোলাবর্ষণ করা হচ্ছে তখন এ হুঁশিয়ারি দিলেন পুতিন।

সিরিয়ার বেশিরভাগ এলাকা থেকে উৎখাত হয়ে যাওয়ার পর বিদেশি মদদপুষ্ট জঙ্গিরা এখন পূর্ব গৌতায় তাদের সর্বশক্তি নিয়োগ করেছে। এর ফলে সেখানে বিগত সাত বছর ধরে চলা সহিংসতার অন্যতম প্রাণঘাতি পরিস্থিতি তৈরি হয়েছে।

পূর্ব গৌতা থেকে দামেস্ককে লক্ষ্য করে নির্বিচার গোলাবর্ষণের কথা উল্লেখ করে পুতিন গতকাল (বুধবার) রাশিয়ার রাজধানী মস্কোয় এক সংবাদ সম্মেলনে বলেন, কিছু কিছু গোলা রাশিয়ার দূতাবাস ও বাণিজ্যিক মিশনে আঘাত হানছে। মস্কো এ পরিস্থিতি অনির্দিষ্টকালের জন্য সহ্য করতে পারে না।

রুশ প্রেসিডেন্ট আরো বলেন, জঙ্গিদের গোলাবর্ষণ বিরতিহীনভাবে চলছে। কোনো কোনোদিন তাদের নিক্ষিপ্ত গোলা ও ক্ষেপণাস্ত্রের সংখ্যা ৮০টি ছাড়িয়ে যায়।

সিরিয়ার সেনাবাহিনী গত কয়েক দিন ধরে পূর্ব গৌতায় তৎপর জঙ্গি অবস্থানগুলোতে বিমান হামলা চালাচ্ছে। সেখানে আটকে পড়া বেসামরিক নাগরিকদের উদ্ধার এবং তাদেরকে খাদ্য ও জরুরি চিকিৎসা সেবা দেয়ার লক্ষ্যে এসব হামলা চালানো হচ্ছে। কিন্তু জঙ্গিরা তাদের নিয়ন্ত্রিত এলাকার বেসামরিক নাগরিকদেরকে মানবঢাল হিসেবে ব্যবহার করছে বলে খবর পাওয়া যাচ্ছে।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এ সম্পর্কে আরো বলেছেন, সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবে যেসব জঙ্গি গোষ্ঠীকে যুদ্ধবিরতির বাইরে রাখা হয়েছে সেসব গোষ্ঠী পূর্ব গৌতায় তৎপর রয়েছে। কাজেই তাদের বিরুদ্ধে হামলা চলতে থাকবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য