SAMSUNG CAMERA PICTURES

দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর নাট্য সমিতির মঞ্চে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে ৩য় দিনে নাট্য উৎসবে মঞ্চস্থ হলো ভৈরবী সাংস্কৃতিক প্রতিষ্ঠান এর আয়োজনে ঐতিহাসিক তেভাগা আন্দোলন এর প্রবাদ পুরুষ হাজী মোহাম্মদ দানেশের সংগ্রামী জীবনের ছায়া অবলম্বনে ভৈরবীর সহ-সভাপতি ও দিনাজপুর আদর্শ কলেজের অধ্যক্ষ টিটো রেদওয়ানের রচনায় ও পরিচালনায় “দানেশ উপাখ্যান।

বৃটিশ বিরোধী আন্দোলনের যে ক’জন বরেণ্য ব্যক্তির নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা রয়েছে তাদের মধ্যে হাজী মোহাম্মদ দানেশ অন্যতম। বৃহত্তর দিনাজপুরে মেহেনতি মানুষের মুক্তির সংগ্রামে নিজেকে উৎসর্গ করেছেন এই বিপ্লবী নেতা।

বিশেষ করে ভূমিহীন ও প্রান্তিক চাষীদের অধিকার আদায়ের জন্য তেভাদা আন্দোলনের সফল নেতৃত্ব দিয়েছিলেন। অভিনয়ে ছিলেন হাজী দানেশ এর ভূমিকায় ভৈরবীর পরিচালক মোঃ রহমতুল্লাহ, সুত্রধর (২)- হেম প্রভা, দারগা-নিতাই রায়, মুসলিম নেতা- নিমাই, সুত্রধর (১) -সাজু, কালিরাম- নুর ইসলাম, জমিদার- ওমর শরীফ, সিপাহী- পাপ্পু, মহাজন- সুনীল মজুমদার, বাইজী- অর্চনা, নেন্দেনা- ছন্দা।

মঞ্চ পরিকল্পনায় নাট্যকার টিটু রেদওয়ান, আলোক নির্দেশনায় ছিলেন তারিকুজ্জামান তারেক, সঙ্গীতে ছিলেন সুনীল মজুমদার, নিত্য ও পোষাকে অর্চনা ও পল্লবী এছাড়া গীতা, বৃষ্টি, নবদ্বীপ ও প্রশনজিত।

প্রতিটি অভিনেতা ও অভিনেত্রীর চরিত্রের সাথে মিশে গিয়ে তৎকালীন তেভাগা আন্দোলনের পটভূমির একটি বাস্তব প্রতিছবি ফুটিয়ে তুলেছে নাটকে। আলো মিউজিক অপূর্ব। মঞ্চ পরিকল্পনা মোটামুটি। নিত্য ও সঙ্গীত অতুলোনীয়। আলোর কম্পোজ নাটকের পরিবেশকে আরো প্রাণচঞ্চল করে তুলেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য