মোঃ ইউসুফ আলী,আটোয়ারী (পঞ্চগড়) থেকেঃ ফাল্গুনী ঝড় ও শিলা বৃষ্টিতে পঞ্চগড়ের আটোয়ারীর কিছু কিছু এলাকায় আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।

সোমবার (২৬ ফেব্র“য়ারী) সকালে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, রাধানগর, তোড়িয়া ও আলোয়াখোয়া ইউনিয়নে ঝড় ও শিলা বৃষ্টির মাত্রা ছিল বেশী ।

ফলে ওই সকল এলাকার আম গাছগুলোর মুকুল সহ উঠতি মরিচ ও ভুট্রা ক্ষেতের কিছুটা ক্ষতি হয়েছে।

রাধানগরের জাহেদুল ইসলাম জানান, শিলার দাপটে অনেক ঘরের টিনের চালা ফুটো হয়েছে।রবীন মার্কেটের সার ব্যবসায়ী বিপ্লব বর্মন জানান, শিলাবৃষ্টির কারনে সারের দোকানের টিনের চালা ফুটো হয়ে অনেক সার নষ্ট হয়েছে।

রসেয়া গ্রামের কৃষক সাজ্জাদ, দিনমারা গ্রামের কৃষক অতুল, দেলোয়ার, আলম, পাল্টাপাড়া গ্রামের কৃষক মুকুল জানান, ঝড় ও শিলা বৃষ্টিতে ক্ষতির চেয়ে কৃষকরা লাভবান হয়েছে বেশী।

তারা জানান, ফাল্গুনের এ বৃষ্টিতে আমের মুকুল, মরিচ ও ভুট্রার ক্ষেতের কিছুটা ক্ষতি হয়েছে বটে। কিন্তু বিভিন্ন উঠতি ফসলের জন্য উপকারও হয়েছে।

কৃষকরা জানান, বর্তমান বোরো চাষের ভরা মৌসুম। এসময় কৃষকদের সেচ দিয়ে বোরো চারা লাগাতে হচ্ছে। মরিচ ও ভুট্রা গাছগুলো এখনো চারা পর্যায়ে রয়েছে।

এজন্য ফাল্গুনের এই বৃষ্টি কৃষকদের ক্ষেতের মরিচ ও ভুট্রার তেমন ক্ষতি করতে পারেনি। বরং সেচ ছাড়াই বোরো চারা রোপনে বৃষ্টির পানি কৃষকদের জন্য সহায়ক হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শামীম ইকবাল জানান, উপজেলার কিছু কিছু এলাকায় হালকা ঝড় ও শিলা বৃষ্টিপাত হয়েছে। এতে কৃষকের উঠতি ফসলের তেমন ক্ষতি হয়নি। তবে আমের মুকুলের খানিকটা ক্ষতি হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য