বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগ ও রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র যৌথ আয়োজনে দেশের সকল পেশা-শ্রেণীর মানুষকে আয়কর প্রদানে উদ্বুদ্ধ করণের লক্ষ্যে ‘‘ব্যক্তি আয়কর নির্ধারণ শীর্ষক’’ এক সেমিনার রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।

বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান মোঃ শাহীনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেরোবির ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ মতিউর রহমান ও রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আমেরিকান ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক মোহাম্মদ ফরিদুল আলম।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বেরোবির এআইএস বিভাগের সহকারী অধ্যাপক মো: আমির শরীফ, রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, রংপুর চেম্বারের পরিচালক মোঃ রিয়াজ শহিদ শোভন ও বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক।

বক্তারা বলেন, যে অর্থনীতিতে কোটি কোটি টাকার ভোগ্যপণ্য আমদানি হয়, সেখানে আয়কর প্রদানকারীর সংখ্যা এত কম হওয়া মোটেই বাঞ্ছ্যনীয় নয়। তাই তারা করদাতার আওতা বাড়ানোর পাশাপাশি কর ফাঁকির প্রবণতা রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ, কর প্রদান ব্যবস্থা সহজীকরণ, বিনা বাধায় ও হয়রানিমুক্ত পরিবেশে কর আহরণের জন্য সরকার তথা জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে বেরোবির ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোঃ মতিউর রহমান সরকারের উন্নয়ন কর্মকান্ড ত্বরান্বিত করার পাশাপাশি স্বনির্ভর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের চাকা সচল রাখতে ব্যবসায়ী, শিল্পপতি ও সাধারণ মানুষের পাশাপাশি শিক্ষার্থীদের আয়কর প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান। এছাড়া আয়কর বিষয়ক বিভিন্ন বিষয়ে সভা, সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি করতে পারলে আয়কর প্রদানকারীর সংখ্যা অনেকাংশে বৃদ্ধি পাবে বলে মতামত প্রদান করেন।

বিশেষ অতিথির বক্তব্যে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, জনসচেতনতাই পারে দেশকে উন্নতি ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যেতে। তাই এতদাঞ্চলের নতুন-পুরাতন করদাতাদের স্ব-উদ্যোগে আয়কর প্রদানের মাধ্যমে উন্নত বাংলাদেশ বিনির্মাণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই বাংলাদেশ অচিরেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

আমেরিকান ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ ফরিদুল আলম বলেন, বাংলাদেশকে বিশ্ব দরবারে একটি স্বনির্ভর রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে করদাতারাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাই তিনি দেশের উন্নয়ন কর্মকান্ড আরো বেশি বেগবান করতে কর প্রদানে সক্ষম ও সামর্থ্যবান ব্যক্তিদের পাশাপাশি শিক্ষার্থীদেরকেও কর প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান।

সেমিনারে রংপুর চেম্বারের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, আমদানি-রপ্তানিকারকবৃন্দ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভিন্ন ব্যাচের ২শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য