আজিজুল ইসলাম বারী, লালমনিরহাট থেকে: আকাশপথে যারা স্বপ্ন বুননে ব্যাস্ত তাদের মাঝেই যেন আরেক স্বপ্নের দুর্গ গড়ায় নিমগ্ন কিছু শিক্ষার্থী।

জেলা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তালুক শাখাতী উচ্চ বিদ্যালয়ের ঢুকতেই চোখে পরে এক সবুজ মাঠের পাশে বিজ্ঞানচর্চায় স্বপ্ন কারিগড়দের শিক্ষাপ্রতিষ্ঠান- কালীগঞ্জ তালুক শাখাতী উচ্চ বিদ্যালয়। এখানেই কিছু তরুণ শিক্ষার্থীর একান্ত প্রচেষ্টায় গড়ে উঠেছে তালুক শাখাতী উচ্চ বিদ্যালয় বিজ্ঞান ক্লাব।

২০১৭ সালে এটি প্রতিষ্ঠিত হয়। বিজ্ঞান শিক্ষাকে আনন্দময় ও সহজিকরণের জন্য এ ক্লাব প্রতিষ্ঠা করা হয়।

বিজ্ঞানের বিষয় গুলো শিক্ষার্থীরা দলে আলোচনা করে বিভিন্ন সমস্যা চিহ্নিত করে। শিক্ষকগণ তাদের উদ্ভাবনী শক্তি দিয়ে সহজলভ্য বিভিন্ন উপকরণ ব্যবহার করে বিজ্ঞানের পাঠগুলো সহজ করে তোলেন। শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় একে অন্যের মধ্যে আলোচনা করে। প্রতি দুই মাস অন্তর অন্তর নিজ বিদ্যালয়ে স্বল্প পরিসরে বিজ্ঞান মেলার আয়োজন করে থাকে।

যা দেখে অপরাপর শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রতি আগ্রহী হয়ে ওঠে। দশম শ্রেণির শাহানাজ পারভিন বিজ্ঞান ক্লাবের সভাপতি, নবম শ্রেণির আব্দুল্লাহ আল মামুন সাধারণ সম্পাদক। ক্লাবের উপদেষ্টা হিসেবে রয়েছেন উক্ত বিদ্যালয়ের শিক্ষক জ্যোতিষ চন্দ্র রায়, আওলাদ হোসেন, আশরাফুজ্জামান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক পবিত্র কুমার রায় ক্লাবের সার্বিক বিষয় তত্বাবধান করে থাকেন। তিনি বলেন, আমরা নিয়মিত চেষ্টা করছি ক্লাবের কার্যক্রম বাড়াতে। শিক্ষার্থীদেরকে পাঠ্য বইয়ের গদবাঁধা বিজ্ঞানের জগৎ থেকে বের করে এনে তাদেরকে মৌলিক বিজ্ঞানের সাথে পরিচয় করিয়ে দিতে চাই আমরা।

এরই ধারাবাহিক অংশ হিসাবে নিয়মিত ক্লাবের সদস্যদের সাথে নতুন নতুন বিজ্ঞান আবিষ্কার নিয়ে আলোচনা করা হয়। প্রতি সদস্যদের মাঝে আমরা ছড়িয়ে দিতে চাই বিজ্ঞানের অপার সৌন্দর্য।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য