চাকমা ভাষায় কথা বলবেন মডেল-অভিনেত্রী মেহজাবিন চৌধুরী! শুধু তাই নয়, নিজের কণ্ঠে এই ভাষাকে বাঁচিয়ে রাখতে রীতিমতো লড়াইও করবেন। এমনকি ভাষার টানে ছাড়বেন স্বামী-সংসারও!

আর এই ঘটনাগুলো ঘটবে অমর একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে তৈরি বিশেষ একটি নাটকে। সারওয়ার রেজা জিমির গল্প এবং তুহিন হোসেনের চিত্রনাট্য-পরিচালনায় নাটকটির নাম ‘অসময়’।

যেখানে আদিবাসী নারীর চরিত্রে অভিনয় করবেন মেহজাবিন আর বাঙালি যুবকের চরিত্রে সজল।

মেহজাবিন জানান, নাটকটির গল্প অসাধারণ। ভাষাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে। যেখানে দেখা যাবে, বাঙালি ছেলে সজলের সঙ্গে প্রেম করে নানা প্রতিবন্ধকতা পেরিয়ে সংসার জীবনে প্রবেশ করেন তিনি। যে সংসারে তাদের প্রধান সমস্যা দেখা দেয় ভাষা নিয়ে। মেহজাবিন বাংলা ভালোই পারেন।

সংসারের সবার সঙ্গে বাংলায় কথা বলেন। কিন্তু নিজের আত্মীয়দের সঙ্গে চাকমা ভাষায় কথা বলার সময় শাশুড়ি কটু দৃষ্টিতে তাকান।

সজলও একবার মেহজাবিনকে বলে বসেন- ‘চাকমা ভাষায় কথা না বললে সংসারের শান্তি বজায় থাকবে।’

ভাষা নিয়ে এমন বিধিনিষেধের মধ্যেই তাদের সংসারে একটি ছেলের জন্ম হয়। সেই ছেলেটি যেন কোনও ভাবেই চাকমা ভাষা না শিখতে পারে সে চেষ্টায় নেমে পড়েন শাশুড়ি। সজল তাতে নীরব সমর্থন দেন। মেহজাবিন এবার বিদ্রোহ করে বসেন। প্রশ্ন তোলেন, সন্তানকে মায়ের ভাষা শেখাতে পারবে না এটা কেমন শোষণ?

শুরু হয় চাকমা ভাষার জন্য মেহজাবিনের বিদ্রোহ।

পরিচালক তুহিন জানান, এই নাটকের জন্য মেহজাবিনকে বেশ কষ্ট করে চাকমা ভাষার অনেকটাই শিখতে হয়েছে।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আরটিভিতে রাত ৮টায় প্রচার হবে ভাষা নিয়ে বিশেষ এই নাটকটি। এতে সজল, মেহজাবিন ছাড়াও অভিনয় করেছেন মিলি বাসার প্রমুখ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য