দিনাজপুর সংবাদাতাঃ ১৯ ফেব্রুয়ারী সোমবার জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরাম (বোয়াফ) দিনাজপুর আয়োজিত এবং ব্রিটিশ কাউন্সিল এর সহযোগিতায় অভিবাসী শ্রমিকদের অধিকর রক্ষায় প্রতারণার উপাক্ত সংগ্রম শীর্ষক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরাম (বোয়াফ) ঢাকার চেয়ারম্যান মোঃ নাজমুল আহসান। প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ জয়নুল আবেদীন। স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর জেলা কমিটির সভাপতি মোঃ মোজাফ্ফর হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদের নির্বাচিত সদস্য ফয়সাল হাবিব সুমন, দিনাজপুর পৌরসভার ২নং প্যানেল মেয়র রেহাতুল ইসলাম খোকা, ইউনিটি ফর এনজিও’স এর সাধারণ সম্পাদক মোঃ শাহাদৎ হোসেন শাহ্।

বিদেশে চাকুরীরত ও প্রতারিত বিদেশ ফেরৎ ব্যক্তিদের অভিজ্ঞতা বর্ণনা করেন নূর ইসলাম, মোঃ রুস্তম আলী, শামীম আহম্মেদ সুমন, জালাল উদ্দিন, মোঃ রুস্তাম।

শুভেচ্ছা বক্তব্য রাখেন এনডিএম এর নির্বাহী পরিচালক আব্দুল হামিদ, উদ্যোগের নির্বাহী পরিচালক উম্মে নাহার, কাউন্সিলর শহিদু সুলতানা বিউটি, মোস্তাফিজুর রহমান মাসুদ, ডিসি’র নির্বাহী পরিচালক হাফিজুর রহমান, সিটিএল এর নির্বাহী পরিচালক মোঃ আমিনুল ইসলাম, রংপুর বিভাগীয় সভাপতি সারোয়ার জামিল খন্দকার, এনডিএম এর মেজবাউল ইসলাম ও কমিটির সদস্য সচিব মোঃ আফসার উদ্দিন।

বক্তারা বলেন, বিদেশে যেতে হলে সব কিছু জেনে শুনে বুঝে জেতে হবে। তাহলে কেউ প্রতারিত হবে না। সরকারি হিসাবে পৃথিবীর ১৬২টি দেশে প্রায় দেড় কোটি বাংলাদেশি অভিবাসী অত্যন্ত সুনামের সাথে বিভিন্ন পেশাতে কাজ করে যাচ্ছে।

অভিবাসীদের প্রেরিত রেমিটেন্স দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি ও দেশের উন্নয়নে যথেষ্ট ভূমিকা রাখছে। অথচ তারাই বিভিন্ন বৈষম্যের স্বীকার হচ্ছে ও নির্যাতিক হচ্ছেন।

এব্যাপারে বিদেশ গমণ ইচ্ছুক এবং যারা বিদেশে কর্মরত রয়েছেন তাদের সচেতন করতে হবে।

অভিবাসী কর্মীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা ও তাদের পরিবারের সুরক্ষাই এই নেটওয়ার্কের ভিশন। এছাড়া তাদের ও তাদের পরিবারের অধিকার, নিরাপত্তা, ন্যায্য প্রাপ্য ও আর্থ সামাজিক উন্নয়ন প্রতিষ্ঠা করাই হচ্ছে আমাদের লক্ষ্য।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য