শিল্প মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান মুস্তাক হাসান মোঃ ইফতেখার উলিপুরে দুস্থ্য ও অসহায় নারীদের কার্যক্রম পরিদর্শন করেছেন।

উলিপুর পৌর শহরে নারী এ্যাসোসিয়েট ফর রিভাইভাল এন্ড ইনিশিয়েটিভ-নারী অফিসের কার্যক্রম পরিদর্শন করে কাজের গুনগতমান বৃদ্ধি, উন্নত মানের যন্ত্রাংশের ব্যবহার, উন্নত মানের প্রশিক্ষন প্রদান, যুগোপযোগী ডিজাইন এর উপর সরকারি ও বেসরকারি পর্যায়ে আরও বেশি গুরুত্ব প্রদানে কর্মীদের পরামর্শ দেন।

এ সময় উপস্থিত ছিলেন, মহা-ব্যবস্থাপক প্রযুক্তি (বিসিক) প্রকৌশলী শফিকুল আলম, রাজশাহী অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রেকৌশলী আজাহারুল ইসলাম, কুড়িগ্রামের উপ-ব্যবস্থাপক রহিদুল ইসলাম খান, নারী সংগঠনের সভাপতি ছবি বেগম, সমন্বয়কারী ফরিদা ইয়াসমিন ও হিসাবরক্ষক হামিদুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, উপজেলার বিভিন্ন ইউনিয়নের হতভাগ্য, দরিদ্র ও দুস্থ্য নারীরা নিজেদের ভাগ্য উন্নয়নের জন্য সংগঠিত হয়ে সংগঠনটি গড়ে তোলেন। সংগঠনটির বর্তমান সদস্য ৪১ জন এবং উপকারভোগীর সংখ্যা প্রায় ৭‘শত জন। সংগঠনটি কর্মহীন, অসহায় নারীদের কর্মসংস্থান ও সচেতনতার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষন প্রদান করে আসছেন।

এর মধ্যে স্বাস্থ্য পুষ্টি, স্যানিটেশন, দূর্যোগ ব্যবস্থাপনা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ আইন ইত্যাদিসহ বিভিন্ন ইস্যু ভিত্তিক আলোচনা দর্জি বিজ্ঞান, পা-পোশ বানানো, সেলাই, পাটের বিভিন্ন ধরনের পন্য উৎপাদন কুটির শিল্পপন্য উৎপাদন ইত্যাদি।

সংগঠনের কার্যালয়ে ১‘শত জন নারী এবং মাঠ পর্যায়ে ৩‘শত জন নারী বিভিন্ন আয়-বৃদ্ধি মূলক কাজের সাথে সম্পৃক্ত হয়ে জীবিকা নির্বাহ করে আসছেন। এছাড়া ভিক্ষুক ও প্রতিবন্ধিদের বিভিন্নভাবে সেবা করে যাচ্ছেন।

ইতিমধ্যেই সংগঠনটি প্রধানমন্ত্রীর নিকট থেকে ‘জাতীয় সমবায় পুরুস্কার-২০১৪’ হিসেবে স্বর্নপদক পেয়েছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য