তাজমহল পরিদর্শনের মধ্য দিয়ে সাত দিনের ভারত সফরের সূচনা করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে রবিবার তাজমহল পরিদর্শনে ট্রুডোর সঙ্গে ছিলেন স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো ও তাদের তিন সন্তান জেভিয়ার (১০), এলা গ্রেস, (৯), হাদরিয়েন (৩)।

তাজমহলের সামনে নিজের পরিবারের সঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

এনডিটিভির খবরে বলা হয়েছে, শনিবার সন্ধ্যায় কানাডার প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান ভারতের কৃষিমন্ত্রী গাজেন্দ্র সিং শেখওয়াত ও ভারতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বিকাশ স্বরুপ। ভারত পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে দেওয়া টুইটার পোস্টে ট্রুডো লেখেন, দুই দেশের জনগণের নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং দুই দেশের মানুষের গভীর সম্পর্ককে আরও নিবিড় করাই এই সফরের উদ্দেশ্য।

ট্রুডোর সফরসূচি অনুযায়ী আগামীকাল সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাট ভ্রমণের কথা রয়েছে। সেখানে মহাত্মা গান্ধীর সাবরামতি আশ্রম ও অকসরধাম মন্দির পরিদর্শন ছাড়াও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে ‘শিক্ষা ও বিনিয়োগ’ শিরোনামে আয়োজিত ছাত্রদের এক আলোচনা সভায় ভাষণ দেবেন।

সপ্তাহের বাকি সময়ে মুম্বাইয়ে ব্যবসায়িক নেতৃবৃন্দের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ এবং কর্মসংস্থান নিয়ে আলোচনা করবেন। সেখানে তার ভারতীয় চলচ্চিত্র শিল্পের সুবিধা বাড়ানো নিয়েও আলোচনার কথা রয়েছে। ট্রুডোর সফর তালিকায় অমৃতসরের স্বর্ণ মন্দির ও দিল্লির জামা মসজিদ ও একটি ক্রিকেট মাঠ পরিদর্শনের কথা রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় বৈঠকের তারিখ নির্ধারিত রয়েছে আগামী ২৩ ফেব্রুয়ারি। ওই বৈঠকে বাণিজ্য, প্রতিরক্ষা, নাগরিক পর্যায়ের পারমাণবিক সহায়তা, মহাকাশ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, জ্বালানি ও শিক্ষাখাতের আলোচনা স্থান পাবে।

সন্ত্রাস দমন সহযোগিতাও আলোচনার অন্যতম অংশ জুড়ে থাকবে। কয়েকদিন আগে দুই দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের বৈঠকে কানাডায় শিখ উগ্রপন্থিদের নিয়ে ভারতের উদ্বেগ জানানো হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য