বোচাগঞ্জ (দিনাজপুর) সংবাদাতাঃ দিনাজপুর জেলার সর্ববৃহৎ ভারী শিল্প প্রতিষ্ঠান সেতাবগঞ্জ চিনিকল লিঃ চলতি ২০১৭-২০১৮ মৌসুমেও আখ মাড়াই ও চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। আজ ১৭ ফেব্র“য়ারী শনিবার থেকে মিলটি চলতি মৌসুমের মাড়াই দিবস শেষ করেছে।

চিনিকল সুত্রে জানাগেছে, চলতি মৌসুমে মিলটি ৬৪ হাজার ৭৪০ মেট্রিকটন আখ মাড়াই করে ৫৬ দিনের মধ্যে ৪ হাজার ৮৫৫.৫০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ নিয়ে গত ১৫ ডিসেম্বর ২০১৭ ইং তারিখে মাড়াই দিবস শুরু করে। যার গড় রিকোভারি ধরা হয়েছিল ৭.৫০। মিল চলার কথা ছিল ৫৬দিন। সেখানে মিল চলেছে ৬৩ দিন।

গত ৬৩ দিনে মিলটি ৬১ হাজার মেট্রিকটন ৩২০ মেট্রিকটন আখ মাড়াই করে ৩ হাজার ৪৪৫ মেট্রিকটন চিনি ও ২ হাজার ৩৬৫ মেট্রিকটন চিটাগুড় উৎপাদন করেছে।

যার গড় রিকোভারী ছিল ৫.৬৪। কি কারণে লক্ষ্যমাত্রা অর্জন হয়নি এ বিষয়ে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ.এম আল ইমরান এর কাছে জানতে চাইলে তিনি এ প্রতিনিধিকে বলেন, চলতি মৌসুমে চাষীরা আখের যত্ন ভাল ভাবে নেয়ার কারণে এবার আখের ফলন খুব ভাল হয়েছিল। কিন্তু গত বছর সারাদেশের পাশাপাশি সেতাবগঞ্জ সুগার জোনের এলাকা গুলোতে ভায়াবহ বন্যা এবং মারাত্বক ঝড় হওয়ায় আখের ব্যাপক ক্ষতি হয়েছে।

মুলত প্রাকৃতিক দূর্যোগের কারণেই আমরা লক্ষ্যমাত্রা অর্জন করতে পারিনি। তবে আজ শনিবার সারা দিনের মধ্যে আরো ১৫ থেকে ২০ মেট্রিকটন চিনি উৎপাদন হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য