ত্বকের যত্নে আপেল সিডার ভিনেগার ব্যবহার করি আমরা। তবে জানেন কি সরাসরি আপেলের রস ব্যবহারেও সুন্দর থাকে ত্বক? আপেলে থাকা ভিটামিন এ, সি এবং অ্যাসিডিক উপাদান ত্বক উজ্জ্বল ও মসৃণ করে। পাশাপাশি ব্রণ দূর করতেও কার্যকর এটি।

জেনে নিন ত্বকের যত্নে আপেলের ব্যবহার।

  • ত্বকের ক্লান্তি দূর করতে আপেলের জুড়ি নেই। খোসাসহ একটি আপেল কেটে ব্লেন্ডারে দিয়ে দিন। সামান্য পানি দিয়ে মিহি পেস্ট তৈরি করুন। আপেলের পেস্ট ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের নির্জীব ভাব কেটে যাবে।
  • আপেলে রয়েছে ট্যানিক অ্যাসিড যা ত্বক উজ্জ্বল ও মসৃণ করে। একটি আপেলের খোসা বেঁটে পেস্ট তৈরি করুন। ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট লাগান ত্বকে। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • একটি আপেল থেকে রস সংগ্রহ করুন। আপেলের রসের সঙ্গে ১ চা চামচ মধু ও আধা চা চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই ফেসপ্যাকটি ব্যবহার করলে ব্রণ দূর হবে।
  • ১টি আপেল ছেঁচে ১ চা চামচ ওটমিল গুঁড়া মেশান। ১ চা চামচ মধু ও ১টি ডিমের কুসুম মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের রুক্ষতা দূর করবে।

তথ্য: বোল্ডস্কাই

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য