নিজ ভাষার চলচ্চিত্র নিয়ে আয়োজিত ‘আমার ভাষার চলচ্চিত্র উৎসব’ শেষ হচ্ছে আজ (১৭ ফেব্রুয়ারি)।

আর সমাপনী পর্বে দেখানো হবে তৌকীর আহমেদ পরিচালিত প্রশংসিত ছবি ‘হালদা’। উৎসবের সর্বশেষ ছবি হিসেবে এটি সন্ধ্যায় প্রদর্শিত হবে।

গত ১২ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি (আজ) পর্যন্ত বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এ আয়োজন চলছে। আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

এবারের উৎসবে দুই বাংলার ধ্রুপদি ও সমসাময়িক মিলিয়ে মোট ২০টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে।

বিকালে সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর পক্ষ থেকে ২০১৭ সালে নির্মিত শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রকে প্রদান করা হবে ‘হীরালাল সেন পদক’।

এর আগে দুপুর ১২টা ৪৫ মিনিটে কৌশিক গাঙ্গুলি পরিচালিত ‘শব্দ’ ছবিটি থাকছে। সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘হালদা’ ছবিটি দেখানো হবে।

ছবিটির গল্প লিখেছেন আজাদ বুলবুল। চিত্রনাট্য তৌকীরের। হালদা নদী ও সেখানকার প্রান্তিক মানুষের জীবনবৈচিত্র্যই এর বিষয়বস্তু। দেশের বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র এই হালদা নদী।

মা মাছেরা এপ্রিল থেকে জুন পর্যন্ত অমাবস্যা বা পূর্ণিমার তিথিতে এখানে ডিম ছাড়ে। এই নদী ও নদীর গতি-প্রকৃতি, নদীর ক্ষয় ও নদীতীরবর্তী মানুষের জীবনের প্রবাহ ও জটিলতা তুলে ধরা হয়েছে গল্পে।

‘হালদা’য় তৌকীরের পরিচালনায় অভিনয় করেছেন জাহিদ হাসান ও মোশাররফ করিম। তারা তিনজনই নাট্যকেন্দ্রের সদস্য। এতে জাহিদকে দেখা যাবে খলচরিত্রে। মোশাররফ থাকছেন জেলের ভূমিকায়। আর তাদের সঙ্গে নুসরাত ইমরোজ তিশা অভিনয় করেছেন স্বপ্নবাজ তরুণীর চরিত্রে। এছাড়া আছেন দিলারা জামান, ফজলুর রহমান বাবু, শাহেদ আলী, রুনা খান প্রমুখ। প্রযোজনায় আমরা ক’জন। সংগীত পরিচালনায় পিন্টু ঘোষ।হালদা ছবির সেটে শিল্পীরা

উল্লেখ্য, প্রতি বছর ফেব্রুয়ারি মাসে বাংলা ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে বাংলা ভাষার চলচ্চিত্র নিয়ে সংসদ আয়োজন করে ‘আমার ভাষার চলচ্চিত্র’ শীর্ষক চলচ্চিত্র উৎসব। এবার তাদের ১৭তম আসর পূর্ণ হলো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য