৭.২ মাত্রার ভূমিকম্পে লাতিন আমেরিকার দেশ মেক্সিকো কেঁপে ওঠার পর এর ক্ষয়ক্ষতি নিরূপণ করতে যাওয়া একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। ওই হেলিকপ্টারে ছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ওসাকা রাজ্যের গভর্নর।

এতে দুই ব্যক্তি নিহত হলেও ঊর্ধ্বতন কর্মকর্তারা অক্ষত রয়েছেন বলে খবর দিয়েছে রয়টার্স। ওই ভূমিকম্পের কারণে আর কোনও মৃত্যুর খবর পাওয়া না গেলেও দেশটির রাজধানী ও দক্ষিণাঞ্চলীয় এলাকায় লাখ লাখ ঘরবাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

মার্কিন ভূ-তত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মেক্সিকোর ওয়াজাকা রাজ্যের পিনোতেপা দে ডন লুয়িস শহরের কাছে। মাটির ২৪ দশমিক ৬ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের কেন্দ্রের অবস্থান।

জায়গাটি রাজধানী মেক্সিকো সিটি থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে। এই ভূমিকম্পের কারণে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য ওসাকায় কমপক্ষে ৫০টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। রাজ্যের গভর্নর জানিয়েছেন, এক লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ওসাকা রাজ্যের গভর্নরকে বহনকারী একটি সামরিক হেলিকপ্টার ভূমিকম্প বিধ্বস্ত এলাকা পরিদর্শন শেষে অবতরণের সময় বিধ্বস্ত হয়েছে। এতে দুই ব্যক্তি নিহত হলেও ঊর্ধ্বতন কর্মকর্তারা অক্ষত রয়েছেন।

ওই ঘটনার পর টেলিভিশন নেটওয়ার্ক টেলিভিসাকে স্বরাষ্ট্রমন্ত্রী আলফোসানো নাভারেতে বলেছেন, তার এবং ওসাকার গভর্নর আলেজান্দ্রো মুরাতের মারাত্মক কোনও ক্ষয়ক্ষতি হয়নি। হেলিকপ্টারটি অবতরণের সময় এই দুর্ঘটনা ঘটে বলে জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য