ভারত সফর শুরুর আগ মুহূর্তে ছবিসহ দেওয়া এক টুইটার পোস্টে ভারত সফরের সূচনার খবর দিয়েছেন কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবিতে তার স্ত্রী এবং তিন সন্তানকে দেখা গেছে। এক সপ্তাহের সফরে শনিবার সন্ধ্যায় ভারতে পৌঁছানোর কথা কানাডার প্রধানমন্ত্রীর। ২৫ তারিখ পর্যন্ত তিনি ভারতে থাকবেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, বিনিয়োগ ও বাণিজ্যসহ দ্বিপাক্ষিক নিরাপত্তা ইস্যুতে আলোচনা করতেই কানাডীয় প্রধানমন্ত্রীর এই সফর। কানাডার সংবাদমাধ্যম সিটিভি নিউজের প্রতিবেদন থেকে জানা গেছে, এই সফরে দুই দেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করতে বেশ কয়েকটি বৈঠকে অংশ নেবেন ট্রুডো। প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো ভারতে সফর করছেন তিনি।

ভারত পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে দেওয়া টুইটার পোস্টে ট্রুডো লিখেছেন, ব্যস্ততম ভারত সফর শুরু হলো। তিনি জানিয়েছেন, দুই দেশের জনগণের নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি এবং দুই দেশের মানুষের গভীর সম্পর্ককে আরও নিবিড় করাই এই সফরের উদ্দেশ্য। পোস্টের সঙ্গে জুড়িয়ে দেওয়া ছবিতে দেখা গেছে, ট্রুডোর সঙ্গে রয়েছেন তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো ও তাদের তিন সন্তান জেভিয়ার (১০), এলা গ্রেস, (৯), হাদরিয়েন (৩)।

ট্রুডোর সফরসঙ্গী হয়েছেন অবকাঠামো মন্ত্রী সোহি, ক্ষুদ্র ব্যবসা বিষয়ক মন্ত্রী বারদিশ চ্যাগের, উদ্ভাবন মন্ত্রী নবদীপ বাইন, বিজ্ঞান মন্ত্রী ক্রিস্টি ডানকান। প্রতিরক্ষামন্ত্রী হারজিত সজ্জন এবং পররাষ্ট্রমন্ত্রী ক্রিসটিয়া ফিল্যাণ্ড পরে ওই দলে যোগ দেবেন। এছাড়াও থাকবেন বেশ কয়েকজন ভারতীয়-কানাডিয়ান আইন প্রণেতা। এই সফরে ২৩ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের কথা রয়েছে ট্রুডোর নেতৃত্বাধীন কানাডীয় প্রতিনিধি দলের। রাষ্ট্রপতি ভবনে ওই বৈঠক অনুষ্ঠিত হতে বলে জানা গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য