২০১১ সালে ভূমিকম্পবিধ্বস্ত হাইতিতে ত্রাণকাজ পরিচালনার সময় দাতব্য সংস্থা অক্সফামের কর্মীদের যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠায় প্রতিষ্ঠানটির শুভেচ্ছা দূতের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ব্রিটিশ অভিনেত্রী মিনি ড্রাইভার।

যুক্তরাজ্যের সবচেয়ে বড় দাতব্য সংস্থাগুলোর অন্যতম অক্সফামের কর্মীদের বিরুদ্ধে দায়িত্ব পালনের সময় ভাড়া করা ভবনে পতিতা নিয়ে আসাসহ আরো নানা অপকর্মের অভিযোগ উঠেছে। তদন্তে বেরিয়ে আসা এ কেলেঙ্কারির বিষয়টি অক্সফাম ধামাচাপাও দিয়েছে বলে অভিযোগ আছে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থাটিতে তহবিল বরাদ্দ কমে যাওয়ার উপক্রম হয়েছে।

অভিনেত্রী ড্রাইভার এক বিবৃতিতে বলেছেন, অক্সফামের কর্মীরা হাইতি ও অন্যান্য দেশে মারাত্মক ঝুঁকিতে থাকা মানুষদের যৌনকর্মে ব্যবহার করেছেন শুনে তিনি আতঙ্কিত।

অক্সফামের সঙ্গে ২০ বছরের সম্পর্কের ইতি টানছেন বলে জানান ড্রাইভার। আর্থ-সামাজিক অনাচারের বিরুদ্ধে তিনি লড়াই করতে চান বলেও জানিয়েছেন।

এক টুইটার বার্তায় ড্রাইভার বলেন, “আমি অক্সফামের ঘটনায় ভেঙে পড়েছি। যে নারীদের সাহায্যের জন্য কর্মীদের কাজে পাঠানো হল সেই নারীদেরকেই এভাবে অপব্যবহারের ঘটনায় আমি বিপর্যস্ত। ৯ বছর বয়স থেকে আমি যে প্রতিষ্ঠানের জন্য সচেতনতা তৈরির কাজ করছি তাদেরই কান্ড দেখে আমি ভেঙে পড়েছি।”

অক্সফামের শুভেচ্ছাদূত হিসেবে কম্বোডিয়া ও থাইল্যান্ড সফর করেছেন ড্রাইভার। অক্সফামের তহবিল সংগ্রহের জন্যও তিনি কাজ করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য