ভারত-পাকিস্তান চীর প্রতিদ্বন্দ্বী দেশ হলেও দুই দেশের সাধারন মানুষ ও চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে সবসময় আত্নিক যোগাযোগ বিদ্যমান। এক দেশের অভিনেতা-অভিনেত্রীরা আরেক দেশের ইন্ডাস্ট্রিতে কাজ করতে প্রায় যাওয়া আসা করেন।

অবশ্য উরি হামলার পর থেকে দুই দেশের কলাকুশলীরা একে অন্যের ইন্ডাস্ট্রিতে নিষিদ্ধ হয়ে আছেন। এমনই অবস্থায় পাকিস্তানি ছবিতে কাজ করতে চাইছেন বলিউডের অন্যতম জনপ্রিয় নায়ক গোবিন্দা। সম্প্রতি দুবাইয়ে এক অনুষ্ঠানে তিনি মনের এ ইচ্ছের কথা বলেছেন।

আপনি কি পাকিস্তানের চলচ্চিত্রে অভিনয় করতে চান? এমন প্রশ্নের জবাবে গোবিন্দা তার ভুবনভোলানো হাসি দিয়ে বলেন, সেখানকার চলচ্চিত্রে কাজ করতে পারলে আমি খুশি হব।

১৫০ এর বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছেন গোবিন্দা। তার অভিনয়, হাসিমুখ বিখ্যাত ছিল। ভারতের মতোই পাকিস্তানেও সমান জনপ্রিয় এই অভিনেতা। তিনি যে সময় বলিউডে পা রাখেন, তার আগে পর্যন্ত নায়কদের ‘অ্যাংরি ইয়াং ম্যান’ ইমেজ ছিল।

গোবিন্দা সেই ধারা বদল করে দেন। তার হাত ধরে বলিউডে নায়কের সংজ্ঞা বদলে যায়। ২০০৪ সালে তিনি কংগ্রেসে যোগ দিয়ে মুম্বাইয়ের সংসদ সদস্যও হন। তবে ২০০৮ সালে রাজনীতি ছেড়ে অভিনয়ে ফেরেন গোবিন্দা।

৫৩ বছর বয়সি এই অভিনেতা বলিউডে বহু উত্থান-পতন, বদলের সাক্ষী। তিনি জানিয়েছেন, এখন শুধু কাজ করে যেতে চাইছেন। অন্য কিছু ভাবছেন না।

গোবিন্দা বলেছেন, ‘এখন সারা বিশ্ব বলিউডের দিকে তাকিয়ে থাকে। তাই অনেক বেশি পরিশ্রম করতে হয়। যেভাবেই হোক না কেন, বিশ্বমানের পারফরম্যান্স তুলে ধরতে হয়।’

গোবিন্দার নাচ একটা সময় তার ছবির অন্যতম আকর্ষণ থাকত। এখন নাচও অনেক বদলে গিয়েছে বলে মনে করেন এই অভিনেতা। তার মতে, এখন অনেক বেশি শারীরিক কসরত করতে হয়। তবে এই বদলকে স্বাগত জানাচ্ছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য