নিরাপত্তা শঙ্কায় সাময়িকভাবে নির্বাচনি প্রচারণা বাতিল করেছে কলম্বিয়ার মার্কসবাদী সাবেক বিদ্রোহী গোষ্ঠী ফার্ক। শুক্রবার রাজধানী বোগোটায় দলের এই সিদ্ধান্তের ঘোষণা দেন ফার্ক নেতা পাবলো কাটাটুমবো।

গত কয়েকদিনে নির্বাচনি প্রচারণার সময়ে ফার্ক প্রার্থীরা বেশ কয়েকটি হামলা ও মৌখিক আক্রমণের শিকার হওয়ার পর এই সিদ্ধান্তের কথা জানালো দলটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে।

৫২ বছর ধরে কলম্বিয়া সরকারের সঙ্গে সশস্ত্র লড়াই চালিয়ে আসা ফার্ক গোষ্ঠী ২০১৬ সালে সরকারের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তির আওতায় আট লাখ অস্ত্র আর ১৩ লক্ষাধিক গোলাবারুদ জমা দিয়ে সশস্ত্র বিদ্রোহ ছেড়ে গত বছর নিয়মতান্ত্রিক রাজনীতিতে যোগ দেয় তারা।

কমন অলটারনেটিভ রেভ্যুলুশনারি ফোর্স পার্টি (ফার্ক) নামে রাজনীতিতে নামে তারা। আগামী ১১ মার্চ দেশটিতে সংসদীয় ও ২৭ মে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দুটি নির্বাচনেই প্রার্থী রয়েছে ফার্কের।

বোগোটায় সংবাদ সম্মেলনে কাটাটুমবো বলেন, পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত না পাওয়া পর্যন্ত আমরা নির্বাচনি প্রচারণা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

আমরা সব দল ও রাজনৈতিক আন্দোলনকে বিভক্তিকে দূরে ঠেলে রেখে এধরনের আগ্রাসনের বিরুদ্ধে বিবৃতি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ফার্কের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ইমেলদা ডাজা কলম্বিয়ার ব্লু রেডিওকে বলেন, প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা ফার্কের বিরুদ্ধে প্রতিবাদে ইন্ধন যোগাচ্ছে। এই প্রার্থীর অভিযোগ তারা স্বতঃস্ফূর্ত প্রতিবাদ নয় বরং পূর্বপরিকল্পিত কার্যকলাপের মুখে পড়ছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য