আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট থেকে: অদম্য মেধাবী প্রতিবন্ধী (বামন) কাবেল উদ্দিন। এবার স্বপ্ন জয়ের গল্পের প্রথম ধাপে সে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার স্বপ্ন দেখেন তিনি। কাবেল উদ্দিন এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন।

বুধবার (০৭ ফেব্রুয়ারি) সকালে তিনি বড়খাতা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা দিয়েছেন। কাবেল উদ্দিনের দুই ভাই দুই বোন সবাই প্রতিবন্ধী (বামন)। কথাবার্তা স্বাভাবিক হলেও শারীরিক গঠন ও চলাচলে অস্বাভাবিক। দুই হাত দিয়ে স্বপ্ন আঁকছেন তিনি।

তার মনের মধ্যে রয়েছে শতভাগ মনোবল। তিনি ভালো ফলাফলে আশাবাদী। তার উচ্চতা তিন ফুট তিন ইঞ্চি। কাবেল উদ্দিন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় থেকে বড়খাতা হাই স্কুল পরীক্ষা কেন্দ্রে থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের নিজ গড্ডিমারী গ্রামে দিনমজুর সোলেমান আলীর ছেলে কাবেল উদ্দিন। চার ভাই বোন সবাই প্রতিবন্ধী (বামন)। তারা প্রতিবন্ধী হলেও কেউ জেলে, কেউ মুদি দোকানি, কেউ ছাত্র, কেউবা গানের জোকার।

কাবেল উদ্দিন পড়াশুনার পাশাপাশি বিভিন্ন এলাকায় গানের জোকারি করে অর্থ উপার্জন করে পড়াশুনা আর সংসার চালান। কাবেল উদ্দিন বলেন, পড়াশুনা করে আমি একজন সরকারি অফিসার হতে চাই। কষ্ট হলেও পড়া-লেখা চালিয়ে যাব। গড্ডিমারী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আসাদুল ইসলাম আসাদ বলেন, আর্থিক কষ্টের মাঝেও কাবেল উদ্দিন পড়াশুনা চালিয়ে যাচ্ছে।

সে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করবে বলে আশা করছি। এ বিষয়ে বড়খাতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব জাহিদুল বারী জানান, কাবেল উদ্দিন প্রতিবন্ধী হিসেবে সকল প্রকার সুযোগ পাচ্ছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য