মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদা উপজেলার গ্রামীণ স্বাস্থ্যসেবা কমিউনিটি ক্লিনিকগুলোতে তালা ঝুলছে। গত দুই সপ্তাহ ধরে উপজেলার কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের কর্মবিরতিতে ভেঙ্গে পড়েছে গ্রামীণ অঞ্চলের স্বাস্থ্যসেবা।

উপজেলার ২৫ টি কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা সেবা নিতে আসা রোগীরা পড়েছেন বিপাকে। সেবা নিতে আসা সুলতানা বেগম জানান, দুই বছরের শিশুকে নিয়ে আধাকিলোমিটার রাস্তা হেঁটে গত রবিবার উপজেলার মাড়েয়ার কমিউনিটি ক্লিনিকে আসছিলেন।

পরে দেখেন ক্লিনিকের প্রধান ফটকে তালা ঝুলছে। এক পর্যায়ে শিশুর চিকিৎসা ছাড়াই বাড়ি ফিরতে হলো তাকে। শুধু সুলতানা বেগমই নয়, ঐ ক্লিনিক থেকে চিকিৎসা না নিয়ে ফিরে যেতে হয়েছে অনেক রোগীকে।

একবৃদ্ধা রফিকুল ইসলাম লাঠির উপর ভর করে এসেছেন উপজেলার পাঁচপীর ক্লিনিকে। কিন্তু তিনি চিকিৎসা সেবা না পেয়ে বাড়ি ফিরে গেছেন। জানা যায়, গত ২০ জানুয়ারী থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ের কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ রয়েছে। ক্লিনিকে কর্মরত হেলথ কেয়ার প্রোভাইডাররা চাকরি জাতীয়করণের দাবিতে ক্লিনিক বন্ধ রেখে আন্দোলন করছেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রাজিউল করিম জানান, কমিউনিটি ক্লিনিকে কর্মরত হেলথ কেয়ার প্রোভাইডাররা চাকরি জাতীয়করণের দাবিতে আন্দোলন করছেন। তাদের সাময়িক চিকিৎসা সেবা বন্ধ রয়েছে। কিন্তু ঐ ক্লিনিকগুলোতে বিকল্প চিকিৎসা সেবা প্রদান করছেন আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাঠ পর্যায়ের স্বাস্থ্যকর্মী ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কমীরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য