সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে জঙ্গি-অধ্যুষিত এলাকায় একটি রুশ জঙ্গিবিমানকে গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে মস্কো নিশ্চিত করেছে। রাশিয়া বলেছে, বিমানটি ভূপাতিত হওয়ার পর এর পাইলট নিরাপদে ভূমিতে অবতরণ করলেও বন্দুকযুদ্ধে তার মৃত্যু হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইদলিবের মাসরান এলাকায় এসইউ-২৫ বিমানটি অভিযান চালাচ্ছিল। প্রাথমিকভাবে পাওয়া তথ্যের ভিত্তিতে বিবৃতিতে বলা হয়েছে, কাঁধে বহনযোগ্য বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে জঙ্গিবিমানটি বিধ্বস্ত হয়েছে।

বিবৃতিতে বলা হয়, জঙ্গিবিমানটির পাইলট প্যারাশুটের সাহায্যে যে এলাকায় অবতরণ করেন সেটি উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী জাবহাত ফতেহ আশ-শাম নিয়ন্ত্রণ করছে। পাইলট নিরাপদে ভূমিতে অবতরণ করলেও অজ্ঞাত একটি জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে নিহত হন।

বিমান বিধ্বস্ত হওয়ার এলাকা থেকে পাওয়া খবরে জানা গেছে, জঙ্গিরা রুশ পাইলটকে আটক করতে গেলে তিনি প্রতিরোধ করার চেষ্টা করেন এবং এ সময় সংঘর্ষে তার মৃত্যু হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, শনিবারের এ ঘটনার পর রুশ জঙ্গিবিমানগুলো ইদলিবের ফতেহ আশ-শাম নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিমান হামলা চালিয়ে অন্তত ৩০ জঙ্গিকে হত্যা করেছে। নিহত রুশ পাইলটের দেহ উদ্ধার করার চেষ্টা চলছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

সিরিয়া থেকে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশ নির্মূল হলেও আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট জাবহাত ফতেহ আশ-শামের মতো কিছু জঙ্গি গোষ্ঠী এবং কুর্দি বিদ্রোহীরা এখনো দেশটির কিছু এলাকা নিয়ন্ত্রণ করছে। ফতেহ আশ-শাম আগে আন-নুসরা ফ্রন্ট নামে পরিচিত ছিল।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য