সহিংসতা কবলিত আফগানিস্তানে শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে যা ভারতের রাজধানী দিল্লি পর্যন্ত অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা তথ্যানুযায়ী, বুধবার আফগানিস্তানের হিন্দুকশ পর্বতমালা এলাকার জার্মের কাছে ভূপৃষ্ঠের ১৯০ কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া ‍ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.১।

২০১৫ সালে ৭.৫ মাত্রার একটি ভূমিকম্পে এই এলাকাটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। ভূমিকম্পে এলাকার অধিকাংশ ভবনগুলো ধসে পড়েছিল এবং ভয়াবহ ভূমিধসের কারণ হয়েছিল। এতে এলাকাটির ৩৮০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিল।

ভূমিকম্পটি সীমান্ত পেরিয়ে পাকিস্তান হয়ে জম্মু ও কাশ্মির ও ভারতের রাজধানী দিল্লি পর্যন্ত অনুভূত হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

ভূমিকম্পে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে একটি বাড়ির ছাদ ধসে একটি শিশু নিহত ও ওই পরিবারের আরো নয় সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

কয়েক সেকেন্ড স্থায়ী ভূমিকম্পটি জম্মু ও কাশ্মিরে ব্যাপকভাবে অনুভূত হয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে। পাশাপাশি পাঞ্জাব, হরিয়ানা ও দিল্লিতেও অনুভূত হয়েছে।

ভূমিকম্পে ভারতের রাজধানীর বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। ভয়ার্ত লোকজন ঘরবাড়ি, দোকান ও অফিস ছেড়ে রাস্তায় বের হয়ে আসেন।

শহরের টেলিভিশন স্টুডিওগুলোও কেঁপে ওঠে এবং দিল্লি মেট্রো রেল অল্প সময়ের জন্য বন্ধ থাকে।

ইউরেশিয়ান ও ইন্ডিয়ান টেকটোনিক প্লেটের সংযোগস্থলে কাছে অবস্থিত হওয়ায় আফগানিস্তানের হিন্দুকুশ এলাকায় প্রায়ই ভূমিকম্প হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য