কাবুলের মিলিটারি একাডেমিতে সোমবারের হামলা ও গত কয়েকদিনের একাধিক আত্মঘাতী হামলায় চলমান সহিংসতার মধ্যে আফগানিস্তান সফরে পৌঁছেছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। আফগানিস্তানের প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

এপি জানিয়েছে, কাবুলে মিলিটারি একাডেমিতে হামলার কয়েক ঘণ্টার মধ্যেই কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ইন্দোনেশীয় প্রেসিডেন্ট উইদোদো।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সোমবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পরি এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

গত সপ্তাহে একটি বিলাসবহুল হোটেলে হামলায় বিদেশিসহ অন্তত ২২ জন নিহত হওয়ার পর কাবুল জুড়ে উচ্চ সতর্কতা জারি করা হয়। ওই সতর্কতার মধ্যেই গত শনিবার শহরের সিটি সেন্টারের কাছে শক্তিশালী গাড়ি বোমা হামলা চালায় তালেবান গোষ্ঠী। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বিস্ফোরক বোঝাই অ্যাম্বুলেন্সে করে চালানো ওই হামলায় নিহতের সংখ্যা কমপক্ষে ১০৩ জনে পৌঁছেছে।

এরপর সোমবার কাবুলের মিলিটারি একাডেমিতে জঙ্গিদের সঙ্গে কয়েক ঘণ্টাব্যাপী সংঘর্ষ হয়। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রকে উদ্ধৃত করে হামলায় অন্তত ১১ জন সেনা সদস্য নিহত এবং ১৬ জন আহত হওয়ার কথা জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এছাড়া পাঁচ হামলাকারীর মধ্যে চারজন নিহত হয়েছে। এরমধ্যে দুইজন গুলিবিদ্ধ হয়ে এবং দুইজন আত্মঘাতী ছিল।

বাকি একজনকে জীবিত গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এরইমধ্যে কথিত আমাক নিউজ এজেন্সির বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।

কাবুল যাওয়ার আগে দুই দিনের বাংলাদেশ সফর শেষ করে ঢাকা ত্যাগ করেন উইদোদো। সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টা ২০ মিনিটে ফার্স্ট লেডি ইরিয়ানা জোকোসহ পঞ্চাশ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ইন্দোনেশিয়ান এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে করে ঢাকা ছাড়েন তিনি। এসময় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান। প্রেসিডেন্ট জোকো বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে শনিবার বিকালে ঢাকায় আসেন। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য